• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘুম থেকে উঠেই চোখ ফুলে যায়! খুব সহজেই সমস্যা মিটবে এই ৫ পদ্ধতিতে

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০২:৪৬ এএম

ঘুম থেকে উঠেই চোখ ফুলে যায়! খুব সহজেই সমস্যা মিটবে এই ৫ পদ্ধতিতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সহজ ও সাধারণ ঘরোয়া কিছু পদ্ধতিতে এই ফোলা চোখের সমস্যা দূর করতে পারবেন আপনিও। কীভাবে করবেন, চলুন জেনে নিই...

সকালে বা দুপুরে ঘুম থেকে উঠেই যদি চোখ ফুলে থাকে, তাহলে তা খুব বিরক্তিকর। তবে এই চোখ ফোলা কোনও রোগের কারণও হতে পারে। অতিরিক্ত পরিশ্রমে ক্লান্তি ও সারাদিন রুক্ষ-শুষ্ক থাকলে তা শরীরের উপর খুব প্রভাব পড়ে। চোখ হল শরীরের আয়না। সেই আয়নাই যদি খারাপ দেখতে লাগে, তাহলে তা সকলের জন্য এড়িয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়ে। চোখের নিচের অংশে মুখের অন্যান্য অংশের তুলনায় বেশি সংবেদনশীল। তাই চোখের ফোলাভাব ওই অংশেই বেশি দেখা যায়। শরীরের কোনও কিছু খারাপ প্রভাব পড়ে সেই চোখেই। অনেকসময় কম ঘুমের জন্য ও স্ট্রেসের কারণে চোখের নিচে ফুলে যায়। আবার অ্যালার্জির কারণে বার বার চোখ ঘষলে ফোলাভাব নজরে পড়ে।

চোখের ফোলাভাব নিমেষের মধ্যে কমিয়ে ফেলার উপায়ও রয়েছে। সহজ ও সাধারণ ঘরোয়া কিছু টোটকায় এই ফোলা চোখের সমস্যা দূর করতে পারবেন আপনি। কীভাবে করবেন, তা জেনে নিন…

১. ঠান্ডা চামচ: শুনতে অদ্ভূত লাগলেও এই উপায় দারুণ কার্যকরী। ফ্রিজের মধ্যে রাখা ২টি চামচ নিয়ে চোখের উপর কমপক্ষে ১০ মিনিট ধরে চেপে রাখুন। ঠান্ডায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পেলে ফোলাভাব খুব তাড়াতাড়ি কমে যায়।

২. সিডারউড এসেনশিয়াল অয়েল: নুন ও জলের মিশ্রণের মধ্যে কয়েক ফোঁটা সিডারউড এসেনশিয়াল তেল ফেলে দিতে পারেন। এই মিশ্রিত জল যদি চোখের উপর ঝাপটা দেওয়া হয়, তাহলে দ্রুত চোখের ফোলাভাল কমে যায়।

৩. টি ব্যাগ: দুটি টি ব্যাগ জলের মধ্যে ডুবিয়ে রাখুন। এবার সেই জলে এক চিমটে নুন মিশিয়ে দিন। ১৫ থেকে ২০ মিনিট চোখের উপর সেই টি ব্যাগ রেখে দিন। চায়ে রয়েছে অ্যান্টি-ফ্ল্যামেটরি ও অ্যান্টি-অক্সিডেন্টের বৈশিষ্ট্য রয়েছে। চা পাতার গুণে রক্ত সঞ্চালন অনেকটাই বৃদ্ধি পায়।

৪. ডিমের সাদা অংশ: দুটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন প্রথমে। এরপর চোখের নিচে ফোলাভাব অংশে ওই সাদা অংশটি প্রয়োগ করুন। শুকিয়ে গেলে জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে। চোখের নিচের ত্বককে টানটান করতে ও ফোলাভাল নিমেষের মধ্যে দূর করতে ডিমের সাদা অংশ ভীষণ উপকারী।

আর্কাইভ