• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

যে ৩ খাবার খেলে রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে

প্রকাশিত: মে ৭, ২০২৩, ০৫:৪৩ পিএম

যে ৩ খাবার খেলে রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

কোলেস্টেরলের কথা শুনলেই আমরা আতঙ্কিত হয়ে পড়ি। কিন্তু শরীরে কোলেস্টেরল থাকলেই যে বিপদ, এমনটা কিন্তু নয়। ভালো আর খারাপ দুই ধরনের কোলেস্টেরলের মধ্যে ভালো কোলেস্টেরলই আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। তবে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা অবশ্যই চিন্তার বিষয়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে, তা একটি দরজার মতো কাজ করে। যে দরজা দিয়ে অনায়াসেই ঢুকে পড়ে আরও অনেক রোগ। তাই প্রথম দিকেই শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যাওয়া নিয়ন্ত্রণে না আনতে পারলে রোগীকে অপ্রত্যাশিত মৃত্যু চারদিক থেকে ঘিরে ধরবে।

অনিয়ন্ত্রিত জীবনযাপনে রাশ টেনে সুশৃঙ্খলিত জীবনযাপনের অভ্যাস গড়ে তোলার পাশাপাশি একটি সঠিক ডায়েট লিস্ট আপনার শরীরের খারাপ কোলেস্টেরল অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারে ওষুধ ছাড়া। এর জন্য ডায়েটে নিয়মিত রাখতে হবে তিনটি খাবার। এগুলো হলো-

১। ফ্লাক্স সিড: ফ্ল্যাক্স সিডে আলফা-লিনোলেনিক নামে একটি যৌগ রয়েছে, যা এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি আ্যসিড। গবেষণায় দেখা গেছে যে, এই উপাদানটি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে বিশেষভাবে কার্যকরী। তাই নিয়মিত ফ্ল্যাক্স সিড পানিতে ভিজিয়ে রাখুন। আর সেই পানি নিয়মিত খেলেই নিয়ন্ত্রণে থাকবে রক্তে কোলেস্টেরল।

২। দারুচিনি: গবেষণায় দেখা গেছে, দারুচিনি রক্তের কোলেস্টেরল যেমন নিয়ন্ত্রণে রাখতে পারে তেমনি সুরক্ষা নিশ্চিত করতে পারে হার্টেরও। তাই প্রতিদিন সকালে খালিপেটে হালকা এক গ্লাস গরম পানিতে ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে নিয়মিত পান করুন।

৩। ধনিয়া গুঁড়া: বিভিন্ন মশলার মধ্যে অন্যতম ধনিয়া গুঁড়া। এই মশলাকেই রক্তের কোলেস্টেরল কমাতে ওষুধের পরিবর্তে কাজে লাগাতে পারেন। বিভিন্ন রান্নায় এই মশলার ব্যবহার বাড়িয়ে তুলুন। রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা এতে বশে থাকবে। পাশাপাশি হজম, ডায়াবেটিস নিয়ন্ত্রণেও ধনেপাতা দারুণ উপকারী।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকরা প্রায়ই ওষুধ খাওয়ার পরামর্শ দেন। তবে সব ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই কোলেস্টেরল কমাতে ওষুধে নির্ভর না হয়ে ভরসা রাখতে পারেন এই তিন খাবারে।

 

জেকেএস/

আর্কাইভ