• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

পান পাতা খাচ্ছেন? জেনে নিন কী হতে পারে

প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৪:৪৫ পিএম

পান পাতা খাচ্ছেন? জেনে নিন কী হতে পারে

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

পান পাতা চেনন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। যেকোনো অনুষ্ঠানের ভূরিভোজের পর মুখশুদ্ধি হিসাবে পানের প্রচলন রয়েছে বহুকাল আগে থেকেই। কালক্রমে এটি বাঙালি অনুষ্ঠানের এক রীতিতে পরিণত হয়েছে। শুধু বাঙালিই নয়, পাশের দেশ ভারতের বিহার থেকে শুরু করে মধ্যপ্রদেশ সব জায়গাতেই এর প্রচলন রয়েছে।

বিয়ে থেকে শুরু করে যে কোনো অনুষ্ঠানে পান একটি অপরিহার্য উপাদানে পরিণত হয়েছ। অনেকে এ পানকে শরীরের জন্য ক্ষতিকর মনে করে থাকেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। পান সাধারণত মুখশুদ্ধি হিসেবে কাজ করলেও এর রয়েছে আরও অনেক গুণাগুণ। পান আমাদের শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্য করে। পান পাতা শরীরে আর্দ্রতা বজায় রেখে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকেও আমাদেরকে রক্ষা করে।

আবার হজমের সমস্যায়ও পান পাতা দারুণ কার্যকর। পান পাতাতে প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল রয়েছে। যা আমাদের মুখগহ্বরের স্বাস্থ্য ভালো রাখে। একইসঙ্গে দাঁতের যত্ন নিয়ে থাকে পান।

প্রায় প্রত্যেকেই মিষ্টি পান খেতে ভালোবাসে। অতিরিক্ত খাবার খাওয়া হলে পান মুখে না দিয়ে কোনো কথাই নেই। পান পাতা মিষ্টি হোক বা না হোক, যেকোনো ধরনের পান পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এ অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

পান পাতা আমাদের হৃদ্‌যন্ত্র থেকে শুরু করে ফুসফুস সব কিছুর খেয়াল রাখে পান। তাছাড়া রক্তে শর্করার মাত্রা নির্ধারণে ও হাঁপানি দূর করতেও বিশেষ ভূমিকা রাখে এই মুখশুদ্ধি। আর অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পেতেও পানের ওপর ভরসা রাখতে বলছেন বিশেষজ্ঞরা।

 

জেকেএস/

আর্কাইভ