• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

যে ৩ খাবারে প্রাধান্য দিলেই ত্বকে সহজে পড়বে না বয়সের ছাপ

প্রকাশিত: মে ২৬, ২০২৩, ১২:২৯ এএম

যে ৩ খাবারে প্রাধান্য দিলেই ত্বকে সহজে পড়বে না বয়সের ছাপ

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

সময়ের সঙ্গে বয়স বাড়বে, এটিই স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সময় যতই সামনে এগিয়ে যাক না কেন আপনার বয়স আর এগোচ্ছে না। যদি এমন চান তবে ডায়েট লিস্টে প্রাধ্যান্য দিন মাত্র তিন খাবারকে।

ডায়েটিশিয়ানরা বলছেন, ডায়েটে মাত্র তিনটি খাবার প্রাধান্য দিলেই ত্বকে বয়সের ছাপ সহজে পড়বে না। এই তিন কাবার হলো-

১। বাদাম: বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এটি ত্বকের সৌন্দর্য যেমন দ্রুত বাড়িয়ে তোলে। পাশাপাশি ত্বকের যেকোনো সমস্যাও দ্রুত সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে।  ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত বাদাম খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাড়া অতিবেগনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে দারুণ কাজ করে বাদাম।

Nuts | What are the health benefits of nuts dgtl - Anandabazar

২। আখরোট: ত্বক যেন দ্রুত বুড়িয়ে না যায়, সেজন্য নিয়মিত খেতে পারেন আখরোট। এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। এছাড়া আখরোট পলিফেনলের ভালো উৎস। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে কোলাজেনের পরিমাণ বাড়ায় এবং ত্বক টান টান রাখতে কাজ করে। নিয়মিত আখরোট খেতে না পারলে তা গুঁড়া করে কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।

করোনা আবহে বাড়ছে ডায়াবেটিসের লক্ষণ! ভেজানো আখরোট এই সময় কতটা উপকারী,  জেনে নিন... - TV9 Bangla News

৩। টমেটো: লাইকোপেন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে টমেটোতে, যা ত্বকের বয়স কমায়। শুধু তাই নয়, স্টমাক, লাং এবং প্রস্টেট ক্যান্সারের মতো মারণ রোগকে প্রতিরোধ করতেও এই সবজিটি দারুন কাজে আসে।

টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পুষ্টি উপাদান সমূহ

 

জেকেএস/

আর্কাইভ