• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ডিমের সঙ্গে বেড়েছে সবজির দামও

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৫:৫৮ পিএম

ডিমের সঙ্গে বেড়েছে সবজির দামও

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সারা দেশে আবারও বেড়েছে ডিমের দাম। সেই সঙ্গে বেড়েছে মুরগি ও সবজির দাম। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে বিভিন্ন বাজারে  এই চিত্র দেখা গেছে। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এদিন সকাল থেকেই বাজারে ভির জমায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। পুরো সপ্তাহের বাজার করাই তাদের লক্ষ্য। কিন্তু বাজারে গিয়ে হতাশ হন ক্রেতারা।

মাসখানেক আগে ফার্মের মুরগির এক হালি ডিম কিনতে গুণতে হয়েছে ৫৫টাকা। এ নিয়ে চারপাশে হইচই। সরকার বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনে বাহির থেকে ডিম আমদানির কথাও বলে। এরপর কিছুটা কমে আসে ডিমের দাম। ফের যেন একই অবস্থার দিকে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ডিমের হালি ছিল ৪৫ টাকা। আজ সকালে পাঁচ টাকা বেড়ে হয়েছে ৫০টাকা। আর এক হালি হাঁসের ডিমের জন্য গুণতে হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা।

ডিমের মূল্য বৃদ্ধিতে অনলাইনে সরব ছিলেন ফেসবুক ব্যবহারকারীরা। তারা বলেন, পচনশীল এই পণ্য না কিনলে এমনিতেই কমে যাবে ডিমের দাম। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সে সময় জানায়, কারসাজি করে ডিমের বাজার থেকে প্রায় ৫০০ কোটি টাকা অতি মুনাফা করেছে অসাধু ব্যবসায়ীরা।

ডিমের দাম গত মাসে ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সরকার খামার মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে। এরপর দ্রুত দাম কমে গিয়েছিল। শুধু তাই নয় মুরগির দামও গত মাসে ব্যাপকভাবে বেড়ে যায়। ব্রয়লার মুরগির দর ওঠে প্রতি কেজি ২১০ টাকায়, যা স্বাভাবিক সময়ের তুলনায় কেজিতে ৬০ থেকে ৭০ টাকা বেশি। এ মাসের শুরুতে দরটি ১৫০ টাকায় নেমে যায়। এখন দর উঠেছে ১৭০ থেকে ১৮০ টাকায়। ফার্মের সোনালি জাতের মুরগির দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়।

ডিমের পাশাপাশি বেড়েছে প্রায় সবধরণের সবজির দাম। বাজারে এখন বেশির ভাগ সবজির দাম প্রতি কেজি ৫০ থেকে ৮০ টাকা। এ দামে বিক্রি হচ্ছে করলা, বেগুন, ধুন্দুল, ঝিঙে, ঢ্যাঁড়শ, পটোল, চিচিঙ্গা, শশা ও মিষ্টিকুমড়া। তবে অমৌসুমে বাজারে আসা কিছু কিছু সবজির দাম আরও বেশি।

আবার শিম কিনতে হচ্ছে কেজি ১৪০ থেকে ১৬০ টাকায়। মাঝারি আকারের কুমড়া প্রতিটি ৫০ টাকা, লাউ ৫০ থেকে ৬০ টাকা ও কাঁচা মরিচ প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি করতে দেখা যায়।

মোটা-সরু সব চালের দামই বেড়েছে কেজিতে ২-৩ টাকা। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ টাকা বেড়ে স্বর্ণা ৫০-৫২ টাকা ও বিআর-২৮ বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকায়। মিনিকেট ও নাজিরশাইল চাল মানভেদে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭০-৮৪ টাকায়।

গরুর মাংস কেনা যাচ্ছে প্রতি কেজি ৬৫০ থেকে ৭০০ টাকায়। আর মানভেদে খাসির মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০০ থেকে ১ হাজার টাকায়। চাষের রুই মাছ আকারভেদে প্রতি কেজি ২৫০ থেকে ৩৫০ টাকায়, পাঙাশ ও তেলাপিয়া ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

জেডআই/

আর্কাইভ