• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সিআইডির সক্ষমতা বৃদ্ধির নির্দেশ দিলেন আইজিপি

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ০৩:৪০ এএম

সিআইডির সক্ষমতা বৃদ্ধির নির্দেশ দিলেন আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সক্ষমতা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। 

রোববার (২ অক্টোবর) সিআইডি সদর দফতরে অনলাইন জুয়া ও মানি লন্ডারিং প্রতিরোধে সিআইডি আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। 

এর আগে আইজিপি সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

আইজিপি বলেন, ‘মানি লন্ডারিং মামলাসহ অন্য মামলার তদন্তে সিআইডির সক্ষমতা বৃদ্ধিতে বেশি বেশি প্রশিক্ষণ ও আলোচনা সভার আয়োজন করতে হবে। একই সঙ্গে জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে অপরাধ দূর করতে ভূমিকা রাখতে হবে।’

অনলাইন জুয়া ও মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালনের জন্যও তিনি গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন।

সেমিনারে অনলাইন জুয়া এবং মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধ, অপরাধীদের শনাক্ত, ডিজিটাল সই সংগ্রহ, মামলার তদন্ত পরিচালনা, পারিবারিক ও সামাজিক সচেতনতাসহ যাবতীয় চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নানা বিষয় উঠে আসে।

সেমিনারে সভাপতিত্ব করেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়া

সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া বলেন, ‘অনলাইন জুয়া ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্থ পাচার রোধে সিআইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ সব অপরাধের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।’

এসবি প্রধান মো. মনিরুল ইসলাম বলেন, ‘বর্তমানে আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছি। কিন্তু কিছু অসাধু ব্যক্তি ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে নানা অপরাধ করছে। এ সব অপরাধ কঠোরভাবে দমন করা হবে।’

পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মো. মনিরুল ইসলাম

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাসোসিয়েট প্রফেসর এইচআর অ্যান্ড ওডি স্পেশালিস্ট ড. খান সরফরাজ আলী। এ ছাড়াও বক্তব্য রাখেন দুদকের প্রধান আইনজীবী খুরশিদ আলম খান, অক্টগ্রাম লিমিটেডের এমডি মো. হাসান শাহরিয়ার ফাহিমসহ সাইবার বিশেষজ্ঞরা।

সিআইডির ঢাকা কার্যালয়ে কর্মরত উপ-পুলিশ পরিদর্শক (এসআই) থেকে ঊর্ধ্বতন সব কর্মকর্তা সশরীরে এবং বাংলাদেশের অন্য জেলার সিআইডির কর্মকর্তারা অনলাইনে সংযুক্ত থেকে সেমিনারে অংশ নেন।

আর্কাইভ