• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

করোনায় শনাক্তের সঙ্গে প্রাণহানিও বেড়েছে

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ১১:২৬ পিএম

করোনায় শনাক্তের সঙ্গে প্রাণহানিও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশে শীত মৌসুম শুরুর আগেই বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। তবে আগের দিনের তুলনায় মৃত্যু ও শনাক্ত অনেকটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজন মারা গেছেন। ফলে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৮০ জনে।

একই সময়ে সারা দেশে নতুন করে আরও ৪৯১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২৯ হাজার ১৫ জনে। শনাক্তের হার ১০ দশমিক ০০ শতাংশ।

শুক্রবার (৭ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যূ হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪১০ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৭০১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৬৮ হাজার ৬৫৪ জনে।

গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৯০৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৯১২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। তবে দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

জেডআই/

আর্কাইভ