• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগ-ছাত্র অধিকার সংঘর্ষ, ঢামেকে আটক ২২

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ০৪:৪৮ এএম

ছাত্রলীগ-ছাত্র অধিকার সংঘর্ষ, ঢামেকে আটক ২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আয়োজিত এক স্মরণসভায় ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। এতে উভয়পক্ষের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়ে ঢাকা মেডিকেল (ঢামেক) হাসপাতালে চিকিৎসার জন্য গেলে সেখানে দুপক্ষের মধ্যে ফের সংঘর্ষ হয়। এ সময় ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আখতার হোসেনসহ অন্তত ২২ জনকে আটক করে পুলিশ।

শুক্রবার (৭ অক্টোবর) আবরার ফাহাদ স্মৃতি সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত হওয়া ওই স্মরণসভাতে অধিকার পরিষদের নেতাকর্মীরাও। যার ফলে ছাত্রলীগের নেতা-কর্মীরা ওই স্মরণ সভাতে হামলা চালালে তা পণ্ড হয়ে যায়, বলে ছাত্র অধিকার পরিষদদের নেতাকর্মীদের অভিযোগ।

হামলায় আহতদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে ছাত্রলীগের নেতা-কর্মীরা চড়াও হন, বলে জানা যায়। পরে এক পর্যায়ে পুলিশ এসে ছাত্র অধিকারের প্রায় ১০ জনকে গাড়িতে করে থানায় নিয়ে যায়।

হামলায় আহতরা হলেন- ছাত্র অধিকার পরিষদের হাসিব, আকরাম, জাহিদ, হাসান, মামুন, কাউসার, শাকিল, মিজান, রাকিব, রাসেল, তরিকুল, ইউসুফ, বিন ইয়ামিন। এছাড়া মো. কবির হোসেন নামে এক রিকশাচালকও আহত হয়েছেন।

অপরদিকে এ ঘটনায় ছাত্রলীগেরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে সংগঠনের নেতারা অভিযোগ করেছেন।

ঢামেকের একটি সূত্র জানায়, সেখানে জরুরি বিভাগে চিকিৎসা নিতে যাওয়া ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপরেও হামলার ঘটনা ঘটেছে। এক পর্যায়ে পুলিশ এসে ছাত্র অধিকারের প্রায় ১০ জনকে হাসপাতাল থেকে নিরাপদে বের করে গাড়িতে করে থানায় নিয়ে যায়।

ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দীন বলেন, ‘আমরা টিএসসিতে একটি প্রোগ্রামে আসছিলাম। সেখানে এসে দেখি বহিরাগতরা ক্যাম্পাসে কর্মসূচি করছে। আমরা তাদের জিজ্ঞাসা করি তারা ক্যাম্পাসের কি না। এ সময় তারা আমাদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকে। একপর্যায়ে হামলা চালায় আমাদের ওপর। এতে আমিসহ ছাত্রলীগের কয়েকজন আহত হন। এ ঘটনায় আমরা আইনি ব্যবস্থা নেব।’

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ওসি (অপারেশন) নুর মোহাম্মাদ বলেন, বেশ কয়েকজন নেতা-কর্মীদের আটক করা হয়েছে। তবে কতজনকে আটক করা হয়েছে তা জানাননি তিনি।

কেন ছাত্র পরিষদের নেতা-কর্মীদের আটক করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, যারা বিশৃঙ্খলা করছে বা যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের আমরা আটক করেছি।

জেডআই/

আর্কাইভ