• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৪৩ তম জন্মদিন আজ

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২, ০৫:৫৩ পিএম

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৪৩ তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৪৩তম জন্মদিন আজ। নির্যাতিত নিপিড়িত মানুষের মহান নেতা ছিলেন তিনি। তার জন্মদিন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক দল ও সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

তিনি ১৮৮০ সালের (১২ ডিসেম্বর) সিরাজগঞ্জের ধানগড়াপল্লীতে জন্মগ্রহণ করেন। হাজি শারাফত আলী ও বেগম শারাফত আলীর পরিবারের চার সন্তানের মধ্যে তিনি সবার ছোট। তার ডাক নাম ছিল ‘চেগা মিয়া।’

১৯৫৪ সালের নির্বাচনে মওলানা ভাসানী যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের মধ্যে অন্যতম। তিনি ১৯৬৪, ১৯৬৫, ১৯৬৮ সালের আন্দোলন এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে চলে যান এবং প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টামণ্ডলীর সভাপতি হন। ১৯৭২ সালের ২ এপ্রিল ঢাকায় পল্টনের জনসভায় চোরাচালানের বিরুদ্ধে আপসহীন মনোভাব ব্যক্ত করেন। ভারতের একতরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে ১৯৭৬ সালে ফারাক্কা বাঁধ অভিমুখে ঐতিহাসিক লংমার্চ করেছিলেন তিনি।

আজীবন শ্রমিক-কৃষক ও মেহনতি মানুষের মুক্তির জন্য কাজ করে গেছেন মওলানা ভাসানী। ১৯৩১ সালে সন্তোষের কাগমারী, ১৯৩২ সালে সিরাজগঞ্জের কাওরাখোলা এবং ১৯৩৩ সালে গাইবান্ধায় বিশাল কৃষক সম্মেলন করেন তিনি। 

আরও পড়ুন: সংসদে বিএনপির ৭ এম‌পি না থাকলে কী যায় আসে: ড. রাজ্জাক
মওলানা ভাসানী ১৯৭৬ সালের ১৭ নভেম্বর ঢাকার পিজি হাসপাতালে (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে সমাহিত করা হয়।

 

 

সজিব/এএল

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ