• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দুর্নীতির লাগাম টানবে কে?

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৬:১৫ পিএম

দুর্নীতির লাগাম টানবে কে?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শীতে কাঁপছে দেশ। বিশেষ করে উত্তরবঙ্গের অবস্থা শোচনীয়। শীতার্তদের শীতবস্ত্র দেওয়া জরুরি। সেই কাজে অগ্রগতি নেই। এই সংবাদ জাতীয় দৈনিকে গুরুত্ব পেয়েছে। তার পাশাপাশি মেট্রোরেল কবে পুরোদমে চালু হবে সেই প্রস্তুতির কথা জানিয়েছে জাতীয় দৈনিক।

প্রথম আলো

মেট্রোরেল পুরোদমে চালুর প্রস্তুতি

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটির সূত্র বলছে, মেট্রোরেলের ১০ দিন চলাচল সম্পন্ন হলে মূল্যায়ন বৈঠক করা হবে। মেট্রোরেল চালুর পর কী কী সমস্যা ধরা পড়েছে, সামনে করণীয় কী, নতুন স্টেশনে মেট্রোরেল থামালে চ্যালেঞ্জ কী—এসব বিষয় নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে।

সমকাল

শীতার্ত মানুষ কাঁপছে শীতবস্ত্র ‍‍`দরপত্রে‍‍`

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে ৩০ হাজার কম্বল কাউন্সিলরদের দেওয়া হলেও গতকাল পর্যন্ত তা বিতরণ হয়নি। আজ বৃহস্পতিবার থেকে বিতরণ কার্যক্রম শুরু করবেন বলে জানিয়েছেন বেশ কয়েকজন কাউন্সিলর।

প্রথম আলো

মহাপরিকল্পনায় আটকে আছে উন্নয়ন

যানজট নিরসনে একটি ওয়ার্ডের যোগাযোগব্যবস্থা কেমন হওয়া উচিত, জলাবদ্ধতা কীভাবে দূর হবে, কতটি খেলার মাঠ, পার্ক, কমিউনিটি সেন্টার দরকার—এসব ঠিক করতে দেড় বছর আগ ইন্টিগ্রেটেড সিটি মাস্টারপ্ল্যান তথা সমন্বিত নগর মহাপরিকল্পনা তৈরির কাজ শুরু করেছিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ড ঘিরে এ পরিকল্পনার কাজ এক বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। তারপর অর্থের জোগান ঠিক করে মাঠ পর্যায়ে শুরু হবে। বাস্তবতা হচ্ছে দেড় বছর চলে গেছে। এখনো একটি ওয়ার্ডের মহাপরিকল্পনাও চূড়ান্ত হয়নি।

চিকিৎসা ব্যয় ক্রমশ বাড়ছে। কেন বাড়ছে তার উত্তর খুঁজে পাওয়া যাচ্ছে না। এই সংবাদ গুরুত্ব পেয়েছে আজকে দৈনিকে।

সমকাল

চিকিৎসার লাগামহীন ব্যয়ে নিঃস্ব মানুষ

সরকারি সংস্থা স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের গবেষণা বলছে, স্বাস্থ্য খাতে ব্যক্তির নিজের ব্যয় ধারাবাহিকভাবে বেড়েই চলেছে। চিকিৎসা ব্যয়ের ৬৮ দশমিক ৬ শতাংশ ব্যক্তি নিজেই বহন করেন। আর এ ব্যয় করতে গিয়ে বছরে ৮৬ লাখের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে।

দুর্নীতি কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। খাবার, চিকিৎসা, শিক্ষা সব জায়গায় দুর্নীতি। এমন অবস্থা হয়েছে, কৃষি সারও এমপিরা আত্মসাৎ করছে।

প্রথম আলো

৫৮২ কোটি টাকার সার আত্মসাৎ

সরকারিভাবে আমদানি করা ৭২ হাজার মেট্রিক টন রাসায়নিক সার বন্দর থেকে খালাসের পর গুদামে পৌঁছে না দিয়ে আত্মসাৎ করেছে পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স। এতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে ৫৮২ কোটি টাকা।

এছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা নিয়ে সংবাদ গুরুত্ব পেয়েছে। গৃহকর্ত্রীর উপর নির্যাতনের খবর, সারা দেশে ৪২ লাখ মামলা বিচারাধীন, প্রবাসী শ্রমিক পাঠানোর ব্যয় বাড়ছে এই সংবাদগুলো গুরুত্ব পেয়েছে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ