• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পণ্যের মূল্য ৯৯ কিংবা ৯৯৯ লেখা থাকে কেন, জানেন কি?

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩, ০১:২২ এএম

পণ্যের মূল্য ৯৯ কিংবা ৯৯৯ লেখা থাকে কেন, জানেন কি?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সখের স্মার্টফোন কিংবা পোশাক যা-ই কিনবেন, দামের শেষ সংখ্যাটি কিন্তু ‘৯’ থাকবেই! আজকাল যেকোনো জিনিস কিনতে গেলেই দাম কখনো ৯৯ কিংবা ৯৯৯ লেখা দেখা যায়। তবে কি আদৌ সেই খুচরা এক টাকা কেউ দোকানদারের কাছ থেকে ফেরত নেন! দু’একজন হয়তো বা নিয়ে থাকবেন। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন এমন মূল্য লেখা হয়?  

কেনাকাটা করার সময় দেখা যায় কোনো কোনো পণ্যের মূল্য ৯৯, ১৯৯, ৫৯৯ বা এক হাজার ৯৯৯ টাকা। কেন পণ্যের মূল্য ওরকম ধরা হয় ভেবেছেন কি? এ ধরনের মূল্যকে বলা হয় সাইকোলজিক্যাল প্রাইসিং। অর্থাত্‍, এভাবে পণ্যের মূল্য বসিয়ে কোম্পানি বা বিক্রেতা ক্রেতার মনে প্রভাব তৈরির চেষ্টা করেন।

গবেষণায় দেখা গেছে, কোনো পণ্যের মূল্য শেষে শূন্য দিয়ে শেষ হলে ক্রেতার মনে হয়, এতো দাম! আর পণ্যের দাম যদি বেজোড় সংখ্যা দিয়ে শেষ হয়, বিশেষ করে ৯ দিয়ে শেষ হয়, তাহলে ক্রেতারা ধরে নেন এটাই সর্বনিম্ন মূল্য বা মূল্যটি যুক্তিসঙ্গত। ফলে ক্রেতারা ওই জিনিসটি কিনতে আগ্রহী হন। এর পেছনে আরেকটা কারণও থাকে।

সবার কাছে সবসময় খুচরা টাকা থাকে না। ১৯৯ টাকা দিয়ে পণ্য কেনার পর বিক্রেতা যদি তার কাছে খুচরা নেই বলে জানায়, ক্রেতা ওই এক টাকার জন্য কিছু বলেন না। তার কাছে মনে হবে এক টাকাই তো। কিন্তু প্রতি পণ্যে যদি এক টাকা করে অতিরিক্ত মুনাফা হয় তাহলে কত টাকা লাভ হবে!

আর্কাইভ