• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ০৪:৩৩ পিএম

শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

টঙ্গীর তুরাগ নদের তীরে আমবয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।
শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আমবয়ানের মধ্যদিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম।
গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) মাঠ বুঝে নেয়ার পরপরই দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেন। তারা ময়দানের নির্দিষ্ট খিত্তায় অবস্থান নেন। মুসল্লিদের জন্য দুদিন আগে থেকে প্রাথমিক আমবয়ান শুরু হলেও ইজতেমার মূল পর্ব শুরু হয়েছে শুক্রবার বাদ ফজর। ইজতেমা ময়দান এরই মধ্যে কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। বিভিন্ন জেলা থেকে আরও মুসল্লি বাস, ট্রাক, পিকআপ, ট্রেন ও নৌপথে ময়দানের উদ্দেশে আসছেন।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে পুরো ইজতেমা ময়দানকে কয়েকটি সেক্টরে ভাগ করে নিরাপত্তা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ উপলক্ষে ময়দানের আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৭ হাজার ৫৩৯ সদস্য দায়িত্ব পালন করছেন। ইজতেমাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী প্রথম পর্বে যেসব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছিল এবারও ঠিক আগের মতোই নিরাপত্তা ব্যবস্থা অটুট থাকবে।
এর আগে গত শুক্রবার (১৩ জানুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ১৫ জানুয়ারি শেষ হয়। চার দিন বিরতি দিয়ে আবার শুক্রবার (২০ জানুয়ারি) শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আগামী রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।


উল্লেখ্য, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে গত দুবছর ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

 

এনএমএম/এএল

আর্কাইভ