• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
নেই বৃষ্টিরও সম্ভাবনা

আগামী এক সপ্তাহে তাপমাত্রা কমার কোনো আভাস নেই

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০৬:১৭ পিএম

আগামী এক সপ্তাহে তাপমাত্রা কমার কোনো আভাস নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

টানা কয়েক দিনের তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। গতকালের মতো আজ শুক্রবার (১৪ এপ্রিল) দেশের কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। আগামী এক সপ্তাহে তাপমাত্রা কমার কোনো আভাস নেই, নেই বৃষ্টিরও সম্ভাবনা।

ফলে সহসাই তীব্র এই তাপপ্রবাহ থেকে মুক্তির কোনো সুবাতাস দিতে পারছে না আবহাওয়া অফিস। শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ১০টার দিকে দেয়া সবশেষ তথ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, বৈশাখের প্রথম সপ্তাহজুড়ে এই গরমের দাপট থাকবে। আজ শুক্রবার গতকালের চেয়ে বেশি গরম অনুভূত হবে। এরপর মেঘের দেখা মিলতে পারে। ধারণা করা হচ্ছে, ঈদের দিন বা ঈদের পর বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, বৃহস্পতিবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। আর সব রেকর্ড ছাড়িয়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত হয়নি। এ ছাড়া গতকাল রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, যশোর, বাগেরহাট, মানিকগঞ্জ, ফরিদপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে।

সাধারণত কোনো এলাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে সেখানে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে সেখানে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ অতিক্রম করলে তীব্র তাপপ্রবাহ চলছে বলে ধরা হয়। ঢাকায় বর্তমানে তীব্র তাপপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা রয়েছে। আর সাত জেলায় তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।

মূলত ঢাকাসহ দেশের বেশির ভাগ শহর এলাকায় জলাভূমি কমে যাওয়া এবং গাছপালা কম থাকায় গরমের অনুভূতি এতো বেশি মনে হচ্ছে। ঢাকাসহ বড় শহরের ভবনগুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের অত্যধিক ব্যবহারে গরম আরও বাড়ছে। এছাড়া, সড়ক-মহাসড়কের দুই পাশে গাছপালা কম থাকায় রোদে পিচ উত্তপ্ত ও কংক্রিটের ভবনে উত্তাপ জমে তাপ স্বাভাবিকের তুলনায় বাড়ছে।
 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ