• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মেট্রোরেলের সময়সূচি বাড়ছে মে মাসে

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৫:৪৩ পিএম

মেট্রোরেলের সময়সূচি বাড়ছে মে মাসে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যাত্রীদের দাবির পরিপ্রেক্ষিতে চলতি বছরের জুনে নয়, আগামী মে মাসেই মেট্রোরেলে যাত্রার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

সকাল থেকে রাত পর্যন্ত না হলেও অন্তত সন্ধ্যা ৬টা পর্যন্ত যাত্রার সময় বাড়ানোর কথা সম্প্রতি সিটি নিউজ ঢাকা কে বলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

এ ছাড়া মেট্রোরেলের আয় বাড়াতে আগামী মাসেই বিজ্ঞাপনের জন্য টেন্ডার আহ্বান করা হবে বলে জানিয়েছেন এম এ এন সিদ্দিক।

বাড়ছে চাহিদা। বাড়ছে প্রত্যাশা। সাশ্রয় হচ্ছে সময়। এবারে চাওয়া সকাল থেকে রাত পর্যন্ত মেট্রোযাত্রার সময়সীমা। ধীরে ধীরে সাধারণ মানুষের নিত্যব্যবহারে অপরিহার্য হয়ে উঠছে মেট্রোরেল।এমন খবর প্রচারের পর সরেজমিনে যাত্রীদের মতামত নিতে যান প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক।

আসছে জুনে মেট্রোরেল চলাচলের সময় বাড়ানোর কথা থাকলেও তাৎক্ষণিকই সিদ্ধান্ত বদলে নেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক। তিনি জানান, মে মাসের শুরুতেই অফিস থেকে বাড়ি ফিরতেও মিলবে মেট্রোরেল।


‘যারা গণপরিবহনে যাতায়াত করবে তাদের প্রত্যাশাকে আমরা প্রধান্য দিয়ে থাকি; এটা মাথায় রেখেই কাজ করা হচ্ছে। তবে ভোর থেকে রাত পর্যন্ত মেট্রো চলাচলে যেতে সময় লাগবে। কিন্তু অফিস টাইমটা যাতে কাভার করা যায়, সেটা নিয়ে সপ্তাহখানেকের ভেতরে আমরা একটা সিদ্ধান্ত জানাব।’

 
ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরা মানুষের কাছ থেকে দরপত্র আহ্বান করব। এটা কিন্তু অন্যান্য টেন্ডারের মতো না। আমাদের টেন্ডারটা এমন হবে, যেমন ধরা যাক এখন মেট্রোরেলের ডিজিটাল বোর্ডে লেখা আছে ঈদের শুভেচ্ছা, এ রকম অ্যাডগুলো যাবে স্টেশনে, স্টেশনের বাইরে ভেতরে সব জায়গাতে। সেই জায়গাগুলোর নীতিমালা হয়ে গেছে। নীতিমালা বাস্তবায়ন করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি মানুষের কাছ থেকে আহ্বান করবে তার যে ফরমেটটা সেটাও তারা করেছে। আমরা আশা করি, সামনের মাসে প্রথম সপ্তাহে মানুষের কাছে ছেড়ে দিতে পারব।
 

প্রসঙ্গত, গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগের ইতিহাসে একটি মাইলফলক স্থাপন করে বাংলাদেশে প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।


তিনি শহরের উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের এমআরটি লাইন-৬-এর ১১.৭৩ কিলোমিটার অংশের ফলক উন্মোচন করেন।

ডিসেম্বরে সীমিত পরিসরে এ স্বপ্নযাত্রা শুরুর পর থেকেই বাড়ছে মেট্রোরেলের পরিধি। দুটি দিয়ে যাত্রা শুরু করলেও এরই মধ্যে প্রথম পর্বের ৯টি স্টেশনই চালু হয়েছে।


এডিএস/

আর্কাইভ