• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নভেম্বরে ঢাকায় চলবে ১০০ বৈদ্যুতিক বাস: কাদের

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৯:৩৮ পিএম

নভেম্বরে ঢাকায় চলবে ১০০ বৈদ্যুতিক বাস: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বায়ুদূষণের নগরীর তকমা থেকে ঢাকা বেরিয়ে ধীরে ধীরে পরিবেশবান্ধব শহরে পরিণত হবে- এমন আশা প্রকাশ করে দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, চলতি বছরের মধ্যেই ঢাকায় নগর পরিবহনে চালু হবে বিদ্যুতচালিত বাস।

মঙ্গলবার (৯ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট র‌্যাশনালাইজেশনের কমিটির ২৭তম সভা শেষে এসব কথা জানান তিনি।

মেয়র তাপস বলেন, ২১ নম্বর যাত্রাপত্র দিয়ে বিআরটিসির বাস দ্বারা পরিচালিত হবে। আর এ বছরের মধ্যেই ঢাকা নগর পরিবহনে বিদ্যুতচালিত ১০০ বাস চালু করা হবে এবং তা বিআরটিসির মাধ্যমে পরিচালিত হবে।

তিনি আরও বলেন, পুরাতন বাস নিয়ে ঢাকা নগর পরিবহন আর পরিচালনা করা হবে না। তবে নতুন বাস নিয়ে যে কেউ উদ্যোক্তা হিসেবে আসতে পারেন।
 
আর রাজধানীতে গাছকাটা প্রসঙ্গে বাস রুট র‌্যাশনালাইজেশনের কোনো সম্পর্ক নেই বলেও জানান তিনি।

এদিকে একই সভায় উত্তর সিটি করপোরেশনের মেয়র মো.আতিকুল ইসলাম বলেন, রাজধানীর যানজট নিরসনে আন্তঃনগর বাসস্ট্যান্ড সরিয়ে নিতে ঢাকার বাইরে সেটি তৈরির জন্য জমি নির্বাচনের প্রক্রিয়া চলছে।

নগর পরিবহনে কোনো লক্কড়ঝক্কড় বাস চলবে না। পরিবেশবান্ধব ইলেকট্রিক বাসের জন্য চার্জিং স্টেশন তৈরির প্রক্রিয়া শুরু হবে দ্রুতই বলেও জানান তিনি।

বাস রুট র‌্যাশনালাইজেশনের ২৭তম সভা শেষে জানানো হয়, ২৪,২৫, ২৭, ২৮ রুটেও বাস চালুর জন্য টেন্ডার আহ্বান করা হবে।

এর আগের বৈঠকে অর্থাৎ ২৬তম সভায় সিদ্ধান্ত হয়েছিল, বাস রুট র‌্যাশনালাইজেশনের আওতায় ঢাকা নগর পরিবহনের নতুন ২৪ ও ২৫ নম্বর রুটে ৫০টি বাস চলাচল করবে। ঘাটারচর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত পৃথক এ দুটি সার্কুলার রুটে বাস সার্ভিস চালু হলে মেট্রোরেলের সঙ্গে যাত্রীদের কানেক্টিভটি বাড়বে বলে জানানো হয়েছিল।


ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান। এরই ধারাবাহিকতায় আজ ২৭তম সভা অনুষ্ঠিত হলো।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির সব সদস্য এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ