• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম

প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৯:২৯ পিএম

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় চট্টগ্রামে প্রশাসনের সকল স্তরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, পৌর ও ইউনিয়ন ওয়ার্ড কমিটি সভা করে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য সব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা সেলিম হোসেন সিটি নিউজ ঢাকাকে বলেন, এরইমধ্যে আট হাজার ৮৮০ সিপিপি ও রেড ক্রিসেন্ট সোসাইটির আট হাজার স্বেচ্ছাসেবী প্রস্তুত রাখা হয়েছে। তারা আবহাওয়ার বার্তা প্রচার করছে।

এছাড়াও পর্যাপ্ত সরঞ্জামসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি নেভি ও কোস্টগার্ডের রেসকিউ বোট ও মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। ৫৩০টি স্থায়ী ও ৫০০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেগুলোর ধারণক্ষমতা পাঁচ লাখ এক হাজার ১১০ জন।


দুর্যোগ মোকাবিলায় চট্টগ্রামে নগদ ১৪ লাখ ৮ হাজার ৫০০ টাকা দেয়া হয়েছে। এছাড়াও ৬০৮ মেট্রিক টন চাল, সাড়ে তিন মেট্রিক টন টোস্ট বিস্কুট, তিন মেট্রিক টন ড্রাই কেক ও ৩০ হাজার প্যাকেট খাবার স্যালাইন মজুত রাখা হয়েছে। রয়েছে ৬০ হাজারটি পানি বিশুদ্ধকরন ট্যাবলেটও।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ