• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর কেনা হজের জাহাজ প্রমোদতরি বানিয়েছিলেন জিয়া: প্রধানমন্ত্রী

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৬:৪৭ পিএম

বঙ্গবন্ধুর কেনা হজের জাহাজ প্রমোদতরি বানিয়েছিলেন জিয়া: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হজযাত্রীদের জন্য যে জাহাজ কিনেছিলেন, ক্ষমতায় এসে জিয়াউর রহমান সেই জাহাজকে প্রমোদতরি বানিয়েছিলেন।

শুক্রবার (১৯ মে) রাজধানীর আশকোনায় হজ অফিসে ‘হজ কার্যক্রম-২০২৩’-এর উদ্বোধন ও হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু ‘হিজবুল বাহার’ নামে একটি জাহাজ কিনেছিলেন। সেই জাহাজ দিয়ে তখনকার সময়ে হজযাত্রী পাঠানো হতো। বঙ্গবন্ধু নিজে সৌদি বাদশাহর সঙ্গে কথা বলে অল্প খরচে বাংলাদেশের মানুষের জন্য হজে যাওয়ার ব্যবস্থা করেছিলেন।

তিনি বলেন, ‘আমাদের বন্ধুপ্রতিম বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক গড়া, ওআইসির সদস্যপদ লাভ এবং আরব-ইসরাইলের যুদ্ধে আরব বিশ্বের পক্ষে সমর্থন জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব।

‘তিনি (বঙ্গবন্ধু) ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন, মাদ্রাসা বোর্ড স্থাপন করেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের জায়গার ব্যবস্থা করে দিয়ে যান, তাবগিগ জামাতের জন্য কাকরাইল মসজিদ ও তুরাগ নদের তীরে জায়গা করে দিয়ে যান,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, ‘তাবলিগ জামাত যেন আমাদের দেশে হয়, সে জন্য বঙ্গবন্ধু নিজে ওআইসির সব দেশের সঙ্গে কথা বলে সে ব্যবস্থা করে দিয়েছেন। আমাদের বেতার এবং টেলিভিশনের শুরুতে যাতে কোরআন তেলাওয়াত দিয়ে শুরু হয়, সে ব্যবস্থাও করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশে মদ-জুয়াকেও নিষিদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু।’

তিনি বলেন, “১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমরা ইনসাফের ইসলামে বিশ্বাসী। আমাদের ইসলাম হজরত নবী করিম (সা.)-এর ইসলাম। যে ইসলাম জগৎবাসীকে শিক্ষা দিয়েছে ন্যায় ও সুবিচারের অমোঘ মন্ত্র’।”


হজযাত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের কাছে আমার একটাই অনুরোধ, বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে, আপনারা হজে গিয়ে আল্লাহর কাছে সেই দোয়া করবেন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষমতায় আসার পর হজযাত্রা সহজ করতে নানা উদ্যোগ নিয়েছি। ই-হজ ব্যবস্থাপনা, মক্কা রোড সার্ভিসের ব্যবস্থা আমরা করে দিয়েছি। ফলে হজ ব্যবস্থাপনা আজ অনেক সহজ হয়েছে। সমস্ত কার্যক্রম আমরা সহজ করে দিয়েছি। যাতে হজযাত্রীদের কোনো ধরনের কষ্ট না হয়।’


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ