• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ওআইসি মহাসচিব অনুরোধ জানিয়েছেন

রোহিঙ্গাদের সহায়তায় মুসলিম দেশগুলোকে এগিয়ে আসার

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০২:২৮ এএম

রোহিঙ্গাদের সহায়তায় মুসলিম দেশগুলোকে এগিয়ে আসার

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তায় এগিয়ে আসতে সব মুসলিম দেশকে লিখিতভাবে অনুরোধ জানিয়েছেন ওআইসি মহাসচিব হোসেইন ইব্রাহিম ত্বাহা। বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ওআইসি তাদের সমর্থন চেয়েছে।

রোববার (২৮ মে) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের পর এক প্রশ্নের জবাবে হোসেইন ইব্রাহিম ত্বাহা একথা জানান।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর সংগঠিত নৃশংসতাকে ‍‍`গণহত্যা‍‍` আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ই নভেম্বর আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) মামলা দায়ের করে আফ্রিকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়া। দীর্ঘ সময় ধরে এ মামলার খরচ চালিয়ে নিতে মুসলিম দেশগুলোকে বার বার আহবান জানিয়ে আসছে দেশটি।

গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরকালে গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির প্রেসিডেন্টের বিশেষ দূত মামাদু তাঙ্গারা এ বিষয়ে আবারও অনুরোধ জানান ঢাকাকে।

এমন বাস্তবতায় বাংলাদেশ সফররত ওআইসি মহাসচিব হোসেইন ইব্রাহিম ত্বাহা রোববার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিং করেন তারা। পররাষ্ট্রমন্ত্রী জানান, আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে দায়ের করা গাম্বিয়ার মামলার খরচ চালাতে সদস্য দেশগুলোকে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ওআইসি মহাসচিব।

রোহিঙ্গারা মজলুম, তারা ভয়াবহ ভোগান্তির মধ্যে আছেন জানিয়ে ওআইস মহাসচিব বলেন, ‘রোহিঙ্গা সংকটে বাংলাদেশ বড় ভূমিকা রাখছে। কিন্তু বর্তমানে তাদের মানবিক সহায়তা কমে আসছে। তাদেরও নিরাপত্তা, শান্তি ও উন্নত জীবন যাপনের অধিকার আছে। যে কারণে ওআইসির মহাসচিব হিসেবে সব সদস্য দেশগুলোর কাছে চিঠি লিখেছি। তাদের উৎসাহিত করছি রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে।’

এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য ওআইসির সদস্য দেশগুলোর পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান হোসেইন ইব্রাহিম ত্বাহা।

এছাড়া, বিশ্বব্যাপী মুসলিম নির্যাতন ও ইসলাম অবমাননার বিরুদ্ধে একজোট হতে মুসলিম দেশগুলোকে আহ্বান জানান ওআইসি মহাসচিব। পরে,  মধ্যাহ্নভোজে যোগ দেন ঢাকায় নিযুক্ত ওআইসিভুক্ত বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা।

 

জেকেএস/
 

আর্কাইভ