• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

শান্তির জন্য যা যা করার, বাংলাদেশ তা করবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১০:২৩ পিএম

শান্তির জন্য যা যা করার, বাংলাদেশ তা করবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শান্তির জন্য যা যা করার, বাংলাদেশ তা করবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশ বজায় রয়েছে বলেই, স্থিতিশীলতা ধরে রেখে এগিয়ে যাচ্ছে দেশ।

সোমবার (২৯ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, বিশ্বে শান্তি নিশ্চিত করা এখন আগের চেয়ে অনেক বেশি কঠিন। প্রযুক্তির প্রসার এবং অগ্রযাত্রায় অপশক্তির নতুন নতুন হুমকি বাড়ছে। শান্তিরক্ষীদের বহুমাত্রিক জটিল পরিস্থিতি মোকাবিলায় অত্যাধুনিক প্রযুক্তি ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, জাতিসংঘ বাংলাদেশ থেকে আরও বেশি সংখ্যক নারী শান্তিরক্ষী চেয়েছে, যা আমাদের জন্য গৌরব ও সম্মানের।

প্রধানমন্ত্রী বলেন, যেকোনো সংঘাতময় পরিস্থিতিতে সংঘাতের বদলে আলোচনা করলে ফল আসে। অস্ত্র প্রতিযোগিতা বা সংঘাত নয়, বাংলাদেশ শান্তি চায়।

বাংলাদেশ আর কখনো দরিদ্র দেশ হিসেবে কারো কাছে নতজানু হয়ে থাকবে না জানিয়ে শেখ হাসিনা বলেন, শান্তিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশ রয়েছে বলেই, স্থিতিশীলতা ধরে রেখে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।


পরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে চলমান শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত সেনা ও কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে শুভেচ্ছা বিনিময় করে তাদের খোঁজখবর নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত হয় আজকের এদিনে (২৯ মে)। ২০০৩ সাল থেকে দিবসটি উদ্‌যাপিত হয়ে আসছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ বছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্‌যাপন হচ্ছে। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী অবিরাম কাজ করে চলেছে।

দিবসটিকে কেন্দ্র করে নিউইয়র্ক সিটিতে অবস্থিত জাতিসংঘ সদরদফতরে ড্যাগ হ্যামারশোল্ড পদক বিতরণ করা হয়। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ও জাতিসংঘ মহাসচিব এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীকে অভিনন্দন বার্তা দেন এবং তাদের কাজের প্রয়োজনীয়তা ও উপযোগিতার কথা তুলে ধরে থাকেন।

এছাড়া বিভিন্ন দেশেও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী দিবস উদ্‌যাপন, সভা-সমাবেশ, প্রদর্শনী ইত্যাদি বিষয়াদি স্থানীয় এবং জাতীয় পর্যায়ে আয়োজন করা হয়ে থাকে।

শান্তিপ্রিয় দেশ হিসেবে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনী ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের অধীন বিশ্বশান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করে যাচ্ছে। বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সৈন্য পাঠানো দেশ হিসেবে বাংলাদেশের নাম রয়েছে এক অন্যতম সম্মানের শিখরে।


এডিএস/

আর্কাইভ