• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পরীক্ষায় মেয়েদের মুখমণ্ডল খোলা রাখার সিদ্ধান্ত বহাল

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১০:৩৭ পিএম

পরীক্ষায় মেয়েদের মুখমণ্ডল খোলা রাখার সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগে পরীক্ষার সময় কান, মুখমণ্ডল খোলা রাখার সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (২৯ মে) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নুরুজ্জামানের নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পরীক্ষা ও প্রেজেন্টেশন চলাকালে প্রত্যেক ছাত্রীর কানসহ মুখ খোলা রাখার নোটিশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট রুল জারি করেন। হাইকোর্টের এ রায় স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগ।

একইসঙ্গে পরীক্ষা, প্রেজেন্টেশনের সময় মুখমণ্ডল খোলা রাখতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে করা রিট ২ মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দেয়া হয়েছে।


সোমবার রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বেলায়েত হোসাইন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট ফয়জুল্লাহ ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন।

পরিচয় শনাক্ত ও পরীক্ষায় অসাধু উপায় ঠেকাতে গত বছরের ডিসেম্বরে একটি সার্কুলার জারি করে ঢাবি বাংলা বিভাগ। নোটিশে নারী শিক্ষার্থীদের কান ও মুখ খোলা রাখতে বলা হয়। এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন তিন শিক্ষার্থী।

গেলো বছর, ১১ ডিসেম্বর বাংলা বিভাগের চেয়ারম্যান সৈয়দ মো. আজিজুল হক স্বাক্ষরিত নোটিশে বলা হয়, বাংলা বিভাগের সব শিক্ষার্থীকে জানানো যাচ্ছে যে, গত ১৮/৯/২০২২ তারিখে অনুষ্ঠিত বাংলা বিভাগের একাডেমিক কমিটি সর্বসম্মতভাবে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী বাংলা বিভাগের প্রতি ব্যাচের সংযোগ ক্লাস (টিউটোরিয়াল প্রেজেন্টেশন), মিডটার্ম পরীক্ষা, চূড়ান্ত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার সময় পরীক্ষার্থীকে পরিচয় শনাক্ত করার জন্য কানসহ মুখমণ্ডল পরীক্ষা চলাকালীন দৃশ্যমান রাখতে হবে।’


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ