• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নির্বাচনে জাপানকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ সিইসির

প্রকাশিত: জুন ১, ২০২৩, ১০:০৩ পিএম

নির্বাচনে জাপানকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ সিইসির

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জাপানকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (১ জুন) নির্বাচন কমিশন সচিবালায়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরির সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ আমন্ত্রণ জানান।

সাক্ষাতের সময় তাদের মধ্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে। এ সময়ে রাষ্ট্রদূত নির্বাচনের পদ্ধতি, নির্বাচনকালীন রোডম্যাপ কী, সীমানা নির্ধারণ, নির্বাচনের দিন কীভাবে নির্বাচন ব্যবস্থা পরিচালনা করা হয়, নির্বাচনের সঙ্গে যুক্ত কারা এবং তারা কীভাবে কাজ করে; এসব বিষয়  প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানতে চান।

জবাবে প্রধান নির্বাচন কমিশনার জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এরইমধ্যে আমাদের রোডম্যাপ তৈরি করা হয়েছে। সেই অনুযায়ী আমরা কর্মপরিকল্পনা গ্রহণ করছি এবং আমাদের প্রতিটি ধাপ নির্ধারিত তারিখ অনুযায়ী এগোচ্ছে।

তিনি আরও বলেন, সীমানা নির্ধারণ বিষয়ে কিছু এলাকাতে পরিবর্তন করতে হবে। সে পরিবর্তনের কাজও শেষ পর্যায়ে। আগামী সপ্তাহের মধ্যে আমরা ঘোষণা দিয়ে দেব।


নির্বাচন পদ্ধতি সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রদূতকে অবহিত করেন। ভোটের দিন প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, নির্বাচন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনী কীভাবে কার্যক্রম পরিচালনা করে, তার বিস্তারিত তুলে ধরেন।

সিইসি বলেন, কিছুদিন আগে আমরা গাজীপুরে সুষ্ঠু এবং সুন্দর নির্বাচন করতে পেরেছি। কোনো সমস্যা হয়নি, আগামী জাতীয় নির্বাচন‌ও আমরা সুষ্ঠু এবং সুন্দরভাবে করতে পারব বলে আশা করি। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং সব কার্যক্রম আমাদের গ্রহণ করা হয়েছে।

নির্বাচন উপলক্ষে বিদেশি পর্যবেক্ষক পাঠানো বিষয়ে প্রশ্ন করা হলে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা বিদেশি পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাবো। পর্যবেক্ষক দল এলে আমরা সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব। এক্ষেত্রে জাপানকে আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে অনুরোধ করেন প্রধান নির্বাচন কমিশনার।

এ বৈঠকের সময় নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ