• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় ৩০ কি.মি. বেগে বাতাস, হতে পারে বৃষ্টিও

প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ০৬:৪২ পিএম

ঢাকায় ৩০ কি.মি. বেগে বাতাস, হতে পারে বৃষ্টিও

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানী শহর ঢাকায় বর্তমানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। যা দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বইছে। একইসঙ্গে এটি অস্থায়ীভাবে ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে বইছে। আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা বিভাগের অনেক জায়গায় ঝড়ো হওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে।

শুক্রবার (১৬ জুন) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানান।

পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা, ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রাজশাহী ও খুলনা বিভাগ ছাড়া দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহ সম্পর্কে জানানো হয়, রংপুর, দিনাজপুর, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। এছাড়া, রাজশাহী, ঢাকা, ও খুলনা বিভাগে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের অন্যত্র তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় (২ দিন) বলা হয়েছে, বাংলাদেশের আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তন নেই।

আজ সকাল ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। শুক্রবার ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে।

সারাদেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত ১৩৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে সিলেটে। দেশে সর্বোচ্চ ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে এবং সর্বনিম্ন ২১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নিকলিতে।

এছাড়া আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

বিএস/

আর্কাইভ