• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ওমানের সঙ্গে এলএনজি বার্ষিক ১০ লাখ টন আমদানির চুক্তি

প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০২:২৭ এএম

ওমানের সঙ্গে এলএনজি বার্ষিক ১০ লাখ টন আমদানির চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য ওমানের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটির সঙ্গে বার্ষিক ১ মিলিয়ন বা ১০ লাখ টন এলএনজি আমদানির চুক্তি করেছে তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন পেট্রোবাংলা।

সোমবার (১৯ জুন) হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই চুক্তি সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জ্বালানি মন্ত্রণালয়ের সচিব খায়রুজ্জামান মজুমদার ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার।

বর্তমানে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ওমান থেকে ১ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন টন এলএনজি আমদানি করছে বাংলাদেশ। এই চুক্তির অতিরিক্ত হিসেবে ১০ বছরের জন্য একটি চুক্তির অধীনে আরও ১ মিলিয়ন মেট্রিক টন আমদানি বাড়ানো হবে।

দেশের মোট প্রাকৃতিক গ্যাস উৎপাদন প্রতিদিন প্রায় ৩ হাজার মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি)। দেশের মোট চাহিদা ৪ হাজার এমএমসিএফডির বিপরীতে প্রায় ১ হাজার এমএমসিএফডির ঘাটতি আছে। চাহিদার বিপরীতে দেশীয় খাত থেকে ২৩০০ এমএমসিএফডি উৎপাদন করা হয় এবং ৭০০ এমএমসিএফডি আমদানি করা হয়।

এদিকে বৈশ্বিক জ্বালানি বাজারে দামে চলছে অস্থিরতা। যার কারণে দীর্ঘমেয়াদি চুক্তির অধীনে এলএনজি আমদানি বাড়াতে চাচ্ছে বাংলাদেশ। সম্প্রতি ২০২৬ সাল থেকে পরবর্তী ১৫ বছরের জন্য বার্ষিক অতিরিক্ত ১৫ লাখ টন এলএনজি পাওয়ার জন্য কাতারের সঙ্গে একটি নতুন চুক্তি সই করেছে বাংলাদেশ।

 

বিএস/

আর্কাইভ