• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মোস্ট ওয়ান্টেড শামীনকে স্ত্রীসহ গ্রেফতারের পর যে তথ্য দিল সিটিটিসি

প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ১০:৩৪ পিএম

মোস্ট ওয়ান্টেড শামীনকে স্ত্রীসহ গ্রেফতারের পর যে তথ্য দিল সিটিটিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অবশেষে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রতিষ্ঠাতা মোস্ট ওয়ান্টেড শামীন মাহফুজকে তার স্ত্রীসহ গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। গ্রেফতারের পর সংস্থটি বলছে, কেএনএফ (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট) প্রধান নাথান বমের সঙ্গে ২০২২ সালে কক্সবাজারে শামিনের প্রশিক্ষণ চুক্তি হয়েছিল।

শনিবার (২৪ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিটিটিসির প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পার্বত্য এলাকার দুর্গম পাহাড়ে আস্তানা বানিয়ে প্রশিক্ষণের পাশাপাশি ভারী অস্ত্র সংগ্রহ করেছে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্যরা। ২০২২ সালের অক্টোবর থেকে লাগাতার অভিযান পরিচালনা করে আসছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযানে বিভিন্ন পর্যায়ের শীর্ষ নেতাসহ শতাধিক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া এই নতুন জঙ্গি সংগঠনের সদস্যদের পাহাড়ে প্রশিক্ষণ প্রদানকারী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ সদস্যদেরও গ্রেফতার করা হয়েছে। কিন্তু সংগঠনটির প্রতিষ্ঠাতা শামীন মাহফুজ ছিলের অধরা। অবশেষে শুক্রবার (২৩ জুন) রাতে স্ত্রীসহ তাকে রাজধানীর ডেমরা থেকে গ্রেফতার করা হয়।
 
সিটিটিসি বলছে, শারক্বীয়ার উদ্দেশ্য ছিল দেশ ও রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। আর এই সংগঠনের মাস্টারমাইন্ড ছিলেন শামীন মাহফুজ। অত্যন্ত মেধাবী শামিন সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ২০১১ সালের ২৭ মার্চ গবেষণা ও কৃষি খামারের আড়ালে নিষিদ্ধ জঙ্গি সংগঠনের প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলার অভিযোগে তার বিরুদ্ধে বান্দরবানের থানচি থানায় মামলা হয়।


সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শামীন মাহফুজ পিএইচডিতে এনরোলমেন্ট হন। তার বিষয়বস্তুও ছিল পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র ও নৃগোষ্ঠীর জীবনযাপনের ওপর। তিনি ইচ্ছাকৃতভাবেই এটি বেছে নেন, যাতে পিএইচডির আড়ালে জঙ্গি প্রশিক্ষণ ক্যাম্পসহ পার্বত্য অঞ্চলে সমতলের জঙ্গিদের জন্য একটি নিরাপদ আস্তানা তৈরি করতে পারেন।
 
মো. আসাদুজ্জামান বলেন, ‘যুদ্ধ হবে আক্রমণাত্মক, আত্মরক্ষামূলক নয়’- সে এরকম নির্দেশনা দেয়। এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে তারা তাদের আত্মসমর্পণের সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং আইনশৃঙ্খলা বাহিনীর বিপক্ষে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

এর আগেও দুইবার গ্রেফতার হয়েছিলেন শামীন। ২০১৮ সালে কাশিমপুর কারাগারে বসেই পরিকল্পনা করেছিলেন নতুন একটি জঙ্গি সংগঠনের। বিশ্ববিদ্যালয়ের বন্ধু কেএনএফ প্রধান নাথান বমের সঙ্গে কক্সবাজারের হোটেলে বসে হয় প্রশিক্ষণ চুক্তির।

শামীন মাহফুজের বর্তমান স্ত্রী কারগিল যুদ্ধে নিহত আজিজ কারগিলের স্ত্রী ছিলেন।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ