• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

দেশের উন্নয়ন প্রকল্পগুলোতে বেশি সময় লাগছে, পিডিদের শাস্তি চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ০২:০২ এএম

দেশের উন্নয়ন প্রকল্পগুলোতে বেশি সময় লাগছে, পিডিদের শাস্তি চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের উন্নয়ন প্রকল্পগুলোতে বেশি সময় লাগার পেছনে প্রকল্প পরিচালকদের (পিডি) দায় রয়েছে উল্লেখ করে তাদের শাস্তি দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (২৫ জুন) সংসদের বাজেট অধিবেশনের সাধারণ আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কথা বলেন।

আব্দুল মোমেন বলেন, দেশে অনেক প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ হয় না। বার বার সেখানে মেয়াদ বাড়ে, খরচের পরিমাণও বাড়ে। বাইরের দেশগুলোতে এই ধরনের কাজে পিডিদের জন্য ভুল হলে বা দেরি হলে, তাকে কর্মচ্যুত করা হয়।

এ অবস্থায় দেশেও প্রকল্পের কাজে দেরি হলে বা অতিরিক্ত সময় লাগলে পিডিদের শাস্তি দেয়ার দাবি তোলেন তিনি। এতে প্রকল্পের কাজে আর দেরি হবে না বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

অর্থনৈতিক কূটনীতির মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশ এখন বিশ্ব পরিমণ্ডলে ভারসাম্যের অবস্থান নিয়ে কূটনীতি বজায় রেখেছে। বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশের সঙ্গে নিবিড় ও কৌশলগত সম্পর্ক গড়তে চায়। অর্থনৈতিক কূটনীতির মাধ্যমে উন্নত-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

এ সময় তিনি দাবি করেন, রাজনৈতিক স্থিতিশীলতায় দেশের মানুষ শান্তিতে রয়েছে; কোনো প্ররোচণায় প্ররোচিত না হওয়ার জন্য তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।

এদিকে সরকারের বিরোধিতা করতে গিয়ে দেশবিরোধী কাজ করলে ছাড় দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সরকারের বিরোধিতা করতে গিয়ে, কেউ কেউ দেশের বিরোধিতা করছে। তাদেরকে সাবধান করে দিতে চাই। তাদেরকে বলবো, রাষ্ট্রের ক্ষতি করলে আপনাদেরও ছেড়ে দেয়া হবে না।

 

জেকেএস/

আর্কাইভ