• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মুক্তবাণিজ্য চুক্তি দ্রুত সম্পন্ন করতে সম্মত বাংলাদেশ-সিঙ্গাপুর

প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৬:২৭ পিএম

মুক্তবাণিজ্য চুক্তি দ্রুত সম্পন্ন করতে সম্মত বাংলাদেশ-সিঙ্গাপুর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে আলোচনাধীন মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার বিষয়ে সম্মত হয়েছে উভয়পক্ষ।

সম্প্রতি জাকার্তায় ৩০তম আসিয়ান রিজিওনাল ফোরামের বৈঠকের ফাঁকে দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণণ।

মঙ্গলবার (১৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই পররাষ্ট্রমন্ত্রী পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশের পাশাপাশি আগামী দিনে আরও সম্পৃক্ততা এবং সহযোগিতা বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছেন।

বৈঠকে ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ইস্যুতে বাংলাদেশের উদ্বেগের কথা সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীকে জানান। তিনি রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে অনুকূল পরিবেশ তৈরিতে সিঙ্গাপুরের সহযোগিতা চান। এছাড়া মন্ত্রী আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে দেশটিকে পাশে চান।  

মোমেন বালাকৃষ্ণণকে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের সুযোগ-সুবিধা নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বাংলাদেশ থেকে অত্যাধুনিক মানের ওষুধ আমদানির জন্য সিঙ্গাপুরকে অনুরোধ করেন।

বৈঠকে উভয়পক্ষ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, স্বাস্থ্য, আইসিটি, কানেক্টিভিটি , চিকিৎসা কূটনীতির ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করার বিষয়ে সম্মত হন।

 

বিএস/

আর্কাইভ