• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

নির্বাহী আদেশে বাড়ল গ্যাসের সঞ্চালন ও বিতরণ চার্জ

প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ০২:৪২ এএম

নির্বাহী আদেশে বাড়ল গ্যাসের সঞ্চালন ও বিতরণ চার্জ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নির্বাহী আদেশে গ্যাসের সঞ্চালন ও বিতরণ চার্জ বাড়িয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। গ্যাস ট্রান্সমিশন কোম্পানির সঞ্চালন চার্জ ৪৭ পয়সা (প্রতি ঘনমিটার) থেকে বাড়িয়ে ১.০২ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের সই করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন সঞ্চালন চার্জ গত ১ জুলাই থেকে কার্যকর করার কথা বলা হয়েছে। তবে ভোক্তার গ্যাসের দাম অপরিবর্তিত থাকছে।

সর্বশেষ গত বছরের মার্চে গ্যাসের দামের বিষয়ে গণশুনানি হয়। সেবার গ্যাসের দামের পাশাপাশি বিতরণ চার্জ বাড়িয়ে দেওয়ার আবেদন করেছিল কোম্পানিগুলো। ওই শুনানিতে বিইআরসি টেকনিক্যাল কমিটির রিপোর্টে বলা হয়েছে— সবগুলো কোম্পানিই মুনাফায় রয়েছে। 

শুনানিতে দেখা যায়, কোম্পানিগুলো পরিচালন বহির্ভূত আয় এতে বেশি, তাদের বিতরণ চার্জ আদায় না করলেও মুনাফায় থাকে। অর্থাৎ হাজার হাজার কোটি টাকার ব্যাংক আমানত, নানা রকম মাশুল দিয়েই মুনাফায় থাকে কোম্পানি। এ কারণে শুধুমাত্র চট্টগ্রাম অঞ্চলের বিতরণ কোম্পানির কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির কিছুটা মাশুল দেওয়ার মতামত দেয় টেকনিক্যাল কমিটি। কর্ণফুলীর তৎকালীন বিদ্যমান দর ঘনমিটার ২৫ পয়সা থেকে কমিয়ে ৯ পয়সা করার সুপারিশ দেওয়া হয়। 

অন্যান্য বিতরণ কোম্পানির বিতরণ চার্জ বিলুপ্ত করার সুপারিশ আসে হিসাব থেকে। একমাত্র সঞ্চালন কোম্পানি জিটিসিএল বর্তমান চার্জ ৪২ পয়সা থেকে ৬ পয়সা বাড়ানোর সুপারিশ দেওয়া হয়। পরে জুন মাসে দেওয়া আদেশে ৫ পয়সা বাড়িয়ে ৪৭ পয়সা করা হয়।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ