• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কোরআন অবমাননা: সুইডিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের ফোনালাপ

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ০৩:০৮ এএম

কোরআন অবমাননা: সুইডিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের ফোনালাপ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সুইডেনে বিভিন্ন সময়ে কোরআন অবমাননা ও পোড়ানোর তীব্র নিন্দা জানিয়ে ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সেই প্রত্যাশা ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (৩০ জুলাই) দুপুরে সুইডেনে কোরআন অবমাননার ঘটনায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী তোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে ফোনালাপে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন।

এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের অযৌক্তিক উসকানি বন্ধ করতেও আহ্বান জানান তিনি।

সুইডেনকে বিশ্বস্ত বন্ধু আখ্যায়িত করেন আব্দুল মোমেন। এ সময়ে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসলামবিদ্বেষী যে কোনো কর্মকাণ্ডের নিন্দা জানায় তার দেশের সরকার। তারা এ ধরনের কাজ প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, পবিত্র কোরআন কিংবা যে কোনো ধর্মগ্রন্থের অমর্যাদা জঘন্য কাজ। সুইডেনের সরকারি সংস্থাগুলো স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করে। এখানকার পুলিশ কর্তৃপক্ষ বিক্ষোভের অনুমোদন দেয়। কিন্তু কোরআন বা কোনো ধর্মগ্রন্থ পোড়ানার ঘটনায় কখনো অনুমতি দেয় না।

ধর্ম, মতপ্রকাশ ও বিক্ষোভ প্রদর্শনের স্বাধীনতার সুযোগ নিয়ে কিছু লোক একটি ধর্মের পবিত্র মূল্যবোধকে অবমাননা করায় দুঃখ প্রকাশ করেন তোবিয়াস বিলস্ট্রোম। সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষাপটে জনশৃঙ্খলা আইনের পর্যালোচনা শুরু করেছেন সুইডিশ বিচারমন্ত্রী বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই ধর্মীয় অনুষ্ঠানগুলোতে অংশ নেন। এ সময়ে সুইডিশ কর্তৃপক্ষের সংশোধনমূলক পদক্ষেপের ঘটনায় সন্তোষ প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের সমাজ ব্যবস্থাকে সহনশীল আখ্যায়িত করে এখানকার সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশংসা করেন সুইস পররাষ্ট্রমন্ত্রী।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ