• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

হিলারি ক্লিনটন নিজে পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করেছিলেন: প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ০৩:০৬ এএম

হিলারি ক্লিনটন নিজে পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করেছিলেন: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পদ্মা সেতুর জন্য বিশ্বব্যাংকের অর্থায়ন হিলারি ক্লিনটন নিজে নির্দেশনা দিয়ে বন্ধ করে দেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগ আয়োজিত স্মরণকালের সবচেয়ে বড় ছাত্র মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সরকার প্রধানের বক্তব্যে উঠে আসে ড. ইউনূস প্রসঙ্গও। বলেন, পদ্মা সেতুতে নিজে নির্দেশনা দিয়ে বিশ্বব্যাংকের অর্থায়ন ঠেকান হিলারি ক্লিনটন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সরকারি বেতনধারী একটা ব্যাংকের এমডি পদের জন্য পদ্মা সেতু করতে গিয়ে আমাদের ওপর বদনাম দিয়েছিল। সরকারি আইনে আছে ৬০ বছর পর্যন্ত এমডি থাকতে পারবে। এর বেশি হলে থাকতে পারবে না। তারপরও বেআইনিভাবে ১০ বছর চালিয়ে আবারও সেখানে থাকতে হবে, সেই লোভে বারবার আমাদের ওপর চাপ দেয়া হয়েছে।‍‍`

বড় একটি দেশ বারবার চাপ দিত উল্লেখ করে সরকার প্রধান বলেন, ‘এমডি পদে না রাখলে নাকি পদ্মা সেতুর টাকা বন্ধ করে দেবে। আমাদের বিরুদ্ধে, সরকারের বিরুদ্ধে, বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে সেই ভদ্রলোক মামলাও করেছিল। কিন্তু আদালত তো তার বয়স কমাতে পারে না। সে মামলায় হেরে যায়।’

নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের সহপাঠী এবং ঘনিষ্ঠ যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং প্রভাবশালী রাজনীতিবিদ হিলারি ক্লিনটন। ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলার বিচার বন্ধ চেয়ে গত ২৭ আগস্ট খোলাচিঠি দেন শতাধিক নোবেল বিজয়ীসহ ১৮৩ জন। তাদের মধ্যে অন্যতম হিলারি।

তবে নোবেল বিজয়ীদের চিঠি বা বিবৃতিতে বিচার বন্ধ হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সরকার। ইউনূসের বিচার প্রক্রিয়া পর্যবেক্ষণে তাদের বাংলাদেশে আসার আহ্বান জানান সরকারপ্রধান শেখ হাসিনা। মঙ্গলবার (২৯ আগস্ট) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে মামলা তার সমস্ত দলিল-দস্তাবেজ তারা খতিয়ে দেখুক। তারাই এসে দেখুক, সেখানে কোন অন্যায় আছে কিনা। আমি তাদের সেই আহ্বান জানাচ্ছি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ