• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘যোগ্যতা’ বাড়ানোর সময় বাড়ল

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০২:২১ এএম

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘যোগ্যতা’ বাড়ানোর সময় বাড়ল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘যোগ্যতা’ বাড়াতে ডিগ্রি ও প্রশিক্ষণ গ্রহণের সময় ২০২৫ সাল পর্যন্ত বাড়িয়ে বিধিমালার সংশোধনী অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৪ সেপ্টেম্বর) তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক (চাকরি শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩’ এর বিধি ২-এর দফা (চ) সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। সেই সময়ে যে বিধিমালা অনুসরণ করা হয়, সে অনুসারে অনেক শিক্ষকের কাঙ্ক্ষিত যোগ্যতা ছিল না। তখন ২০১৭ সালের মধ্যে তাদের ডিগ্রি ও প্রশিক্ষণ নেয়ার জন্য সময় দেয়া হয়। তবে বিভিন্ন কারণে অনেকেই তা করতে পারেননি। এরইমধ্যে করোনা মহামারি এলো। তাই আরেকটু সময় বাড়াতে মন্ত্রিসভায় বিষয়টি তোলা হয়।

সচিব বলেন, শিক্ষকদের ডিগ্রি ও প্রশিক্ষকণ গ্রহণের মেয়াদ ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ সময়ের মধ্যে তারা ডিগ্রি ও প্রশিক্ষণ নিতে পারবেন। সার্টিফিকেট অব এডুকেশন বা সমমান পরীক্ষার সনদ অর্জনের সুযোগ তাদের দেয়া হয়েছে।

সরকারি শিক্ষক যারা হন তাদের এই প্রশিক্ষণ দেয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ