• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সম্পর্ক আরও এগিয়ে নিতে একমত হাসিনা-মোদি

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ০৩:৩৬ এএম

সম্পর্ক আরও এগিয়ে নিতে একমত হাসিনা-মোদি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আঞ্চলিক শান্তি ও সহযোগিতার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও ভারত। দুই দেশের মধ্যকার বিদ্যমান গভীর সম্পর্ক আরও এগিয়ে নিতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকেলে নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রতিবেশী দুই শীর্ষ নেতা। বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, আঞ্চলিক শান্তি ও সহযোগিতার বিষয়ে একমত দুদেশই। উভয় দেশের মধ্যকার অনিষ্পন্ন সমস্যা সমাধানে আলোচনার তাগিদ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। তিস্তাসহ বিভিন্ন বিষয় সরকারি পর্যায়ে আলোচনার মাধ্যমে সমাধানে তাগিদ দিয়েছেন তিনি। ফলপ্রসূ আলোচনার ফলে অনিষ্পন্ন সমস্যা সমাধান হবে। এতে উভয় দেশের জনগণ উপকৃত হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সহযোগিতা চেয়েছেন জানিয়ে মোমেন বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার বিষয়ে একমত দুদেশই; এটি উন্নয়নের জন্য অপরিহার্য, সব দেশের জন্য মঙ্গল।

পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনটি সমঝোতা সই হয়েছে, যার মধ্যে আছে কৃষি গবেষণা ও প্রশিক্ষণ, সাংস্কৃতিক সহযোগিতা আরও বৃদ্ধি, পারস্পরিক লেনদেন আরও সহজ করা। রুপির বিপরীতে টাকায় লেনদেন করা যাবে। অর্থাৎ কিছু কিছু ক্ষেত্রে আমরা রুপিতে বাণিজ্য করতে পারব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোমেন জানান, নির্বাচন নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে কোনো আলোচনা হয়নি। তবে দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকে ভোট নিয়ে আলোচনা হয়েছে কি না জানি না।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কেয়ারটেকার সরকার আমরা মানতে পারি না, মানব না। এ ক্ষেত্রে আমরা কোনো ছাড় দেব না। যদি কেউ ভোটে না আসে, সেটা তাদের বিষয়। আমরা অবাধ, সুষ্ঠু নির্বাচনের বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি আরও বলেন, বহির্বিশ্ব আমাদের কিছুই করতে পারবে না, যদি জনগণ আমাদের সঙ্গে থাকে। আমরা বিশ্বাস করি, জনগণ আমাদের সঙ্গেই আছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ