• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নির্বাচন সুষ্ঠু হবে, উজরা জেয়াকে প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ১২:২৪ এএম

নির্বাচন সুষ্ঠু হবে, উজরা জেয়াকে প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। এর আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, হস্তক্ষেপ নয়, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জননিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার এক বৈঠকে হয়।

প্রধানমন্ত্রী বলেন, অংশ না নিয়ে বিএনপিসহ বিরোধীরা দেশে অশান্তি সৃষ্টির পাঁয়তারা করছে। কিন্তু অশান্তি সৃষ্টি না করে সুষ্ঠু নির্বাচন করতে সবার সহযোগিতা জরুরি। এ সময় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়েও আলোচনা হয়।

ভারতীয় বংশোদ্ভূত এই মার্কিন কর্মকর্তার সঙ্গে জাতিসংঘ সদর দফতরের দ্বিপাক্ষিক কক্ষে ২০ মিনিটের এ বৈঠকে রোহিঙ্গা সংকট ও নির্বাচন নিয়ে আলোচনা হয়।

বৈঠকে উজরা জেয়া জানান, মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য নিরাপদ প্রত্যাবাসনের পরিস্থিতি এখনও প্রস্তুত নয়। পরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে বৈঠকের বিষয়ে বিস্তারিত কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এ মুহূর্তে মিয়ানমারে এমন কোনো পরিস্থিতি হয়নি, যেখানে রোহিঙ্গারা সুরক্ষিত থাকবে। তাদের নিরাপত্তা নিয়ে তিনি (উজরা জেয়া) খুব চিন্তিত। সে জন্য তিনি মনে করেন, বাংলাদেশ থেকে এখন রোহিঙ্গাদের ফেরত দেয়া ঠিক হবে না।

আগামী নির্বাচন আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চাই। তারা শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলে। আমরা বলেছি শান্তিপূর্ণ করা একা সরকারের দায়িত্ব নয়। বাংলাদেশ এমন একটি দেশ, সেখানে যদি সংঘাতমুক্ত নির্বাচন হতে হয়, তাহলে সব দল-মতের আন্তরিক সহযোগিতা দরকার। আমাদের দেশের নির্বাচন হবে আমাদের শাসনতন্ত্র অনুযায়ী। আমরা বিশ্বাস করি জনগণের ওপর। আমরা মনে করি না জনগণের ভোট ছাড়া কেউ সরকারে আসতে পারে।

এদিকে বাংলাদেশে নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণে অক্টোবরে ঢাকায় আসছে যুক্তরাষ্ট্র মিশন। অন্যদিকে বাজেট স্বল্পতায় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পৃথিবীতে বহু দেশে নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ নেই। বাংলাদেশেও তা বন্ধ করা উচিত। তবে বাংলাদেশ নির্বাচনী পর্যবেক্ষকদের স্বাগত জানায়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ