• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লাগেজ ভ্যানে পণ্য পরিবহন খরচ কত?

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০৫:২১ পিএম

লাগেজ ভ্যানে পণ্য পরিবহন খরচ কত?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যাত্রী সেবার পাশাপাশি প্রতিটি আন্তঃনগর ট্রেনে একটি করে লাগেজ ভ্যান যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেই লক্ষ্যে চীন থেকে বাংলাদেশ রেলওয়ে ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকায় ১২৫টি লাগেজ ভ্যান কেনা হয়েছে। ইতোমধ্যে ৫০টি মিটার গেজ লাইনের লাগেজ ভ্যান বাংলাদেশে পৌঁছেছে। বাকিগুলো আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশ পৌঁছার কথা রয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) আন্তঃনগর ট্রেনে এই লাগেজ ভ্যান যুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। প্রাথমিকভাবে কমিশনিং ও পরীক্ষা-নিরীক্ষা শেষে ১১টি রুটের ১৬টি আন্তঃনগর ট্রেনে ১৬টি লাগেজ ভ্যান যুক্ত করা হয়েছে। ইতোমধ্যে এই পথে ভাড়াও নির্ধারণ করা হয়েছে।

লাগেজ ভ্যানে পণ্য পরিবহনের জন্য ভাড়ার হার নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে। সেই হিসেবে ঢাকা-চট্রগ্রাম রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ৩৬ পয়সা; ঢাকা-সিলেট রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ২২ পয়সা; ঢাকা-জামালপুর রুটের ভাড়া কেজি প্রতি ১ টাকা ৬৮ পয়সা; ঢাকা-দেওয়ানগঞ্জ রুটের ভাড়া কেজি প্রতি ১ টাকা ৮৮ পয়সা; ঢাকা-মোহনগঞ্জ রুটের ভাড়া কেজি প্রতি ১ টাকা ৮২ পয়সা; ঢাকা-কিশোরগঞ্জ রুটের ভাড়া কেজি প্রতি ১ টাকা ৪৬ পয়সা; ঢাকা-লালমনিরহাট রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ৯৪ পয়সা; ঢাকা-কুড়িগ্রাম রুটের ভাড়া কেজি প্রতি ৩ টাকা ১২ পয়সা; ঢাকা-রংপুর রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ৯৪ পয়সা; চট্টগ্রাম-সিলেট রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ৬২ পয়সা এবং চট্টগ্রাম-ময়মনসিংহ রুটের ভাড়া কেজি প্রতি ২ টাকা ৬২ পয়সা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ