• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

রিজার্ভ ভালো রাখতে কি বিদ্যুৎ-সার সব বন্ধ করে দেব?

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০২:২৩ এএম

রিজার্ভ ভালো রাখতে কি বিদ্যুৎ-সার সব বন্ধ করে দেব?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আওয়ামী লীগ সরকারের আমলেই রিজার্ভের পরিমাণ বেড়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন ছুড়ে দেন: রিজার্ভটা বেশি ধরে রাখা প্রয়োজন নাকি মানুষের ভালোমন্দের জন্য কাজ করাটা জরুরি?

সম্প্রতি যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে ১৬ দিনের সরকারি সফর সম্পর্কে দেশবাসীকে অবহিত করতে শুক্রবার (৬ অক্টোবর) সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি হন শেখ হাসিনা।

গণভবনে সোয়া এক ঘণ্টাব্যাপী সংবাদ সম্মেলনের শুরুতে লিখিত বক্তব্যে সফরের নানা দিক তুলে ধরেন সরকারপ্রধান। সাংবাদিকদের নানা প্রশ্নে উঠে আসে নির্বাচন সামনে রেখে দেশি-বিদেশি তৎপরতাসহ সাম্প্রতিক নানা ইস্যু। জবাবে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন প্রধানমন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমি যখন ১৯৯৬ সালে সরকার গঠন করি, তখন রিজার্ভ কত ছিল? আড়াই মিলিয়ন। বিলিয়নের ধারেকাছেও ছিল না। যতটুকু বেড়েছে, সেটা আমাদের সরকারের আমলেই হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘যদি দেশের মানুষকে অন্ধকারে রেখে রিজার্ভ রক্ষা করতে বলেন; তবে বিদ্যুৎ, পানি ও সার দেয়া বন্ধ করে দিই? সব বন্ধ করে বসিয়ে রাখি, তাহলে আমার রিজার্ভ ভালো থাকবে।’

‘রিজার্ভটা বেশি রাখা প্রয়োজন নাকি মানুষের ভালো-মন্দের জন্য কাজ করাটা বেশি প্রয়োজন?’ প্রশ্ন ছুড়ে দেন সরকারপ্রধান।

‘২০০ ডলারে যে গম কিনতাম, তা এখন ৬০০ ডলারে কিনতে হচ্ছে। ৮০০ ডলার পরিমাণের খরচ গিয়ে দাঁড়িয়েছে ৩ থেকে ৪ হাজার ডলারে। তারপরও তো পাওয়া যাচ্ছে না। এ জন্য আমি দেশবাসীকে সব সময় আহ্বান জানাই, এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। আমরা নিজেরা উৎপাদন করব, নিজেরা খাব, নিজেরা চলব,’ যোগ করেন তিনি।

শেখ হাসিনা বলেন,রিজার্ভ নিয়ে অনেকে অনেক কিছু বলতে পারে, আমি তো বলছি, যদি এত বেশি কথা হয়, তবে যখন সরকার গঠন করেছিলাম, তখন যত ছিল, ওইখানে এনে রেখে তারপর আবার নির্বাচন করব। ওইখানে নিয়ে এসে দেখাব যে এই ছিল। পরে আবার বাড়াব। বিদ্যুৎ শতভাগ থেকে কমিয়ে ২৮ শতাংশে এনে রাখব। সবাই একটু টের পাবে যে কী ছিল। কারণ, আমরা তো ভুলে যাই।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ