• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু, ওসিসহ চারজনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৬:১১ এএম

চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু, ওসিসহ চারজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পুলিশ হেফাজতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কর্মকর্তা ছৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহর মৃত্যুর ঘটনায় চট্টগ্রামের আদালতে মামলা হয়েছে। এতে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) চার পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনকে আসামি করা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ডা. জেবুন্নেছা বেগমের আদালতে মৃত কর্মকর্তার স্ত্রী ফৌজিয়া আনোয়ার বাদী হয়ে মামলাটি করেন।

আদালতের বেঞ্চ সহকারী মনির হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

মনির হোসেন বলেন, “সোমবার সকালে মামলা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।”

আসামিরা হলেন- চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলাম, পরিদর্শক (তদন্ত) মনিবুর রহমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. ইউসুফ ও সোহেল রানা, এসএম আসাদুজ্জামান, জসিম উদ্দিন, মো. লিটন, মো. রানী আক্তার তানিয়া, ও কলি আক্তার।

এর আগে আদালতে দায়ের করা মামলার পরোয়ানার ভিত্তিতে দুদকের অবসরপ্রাপ্ত উপ-পরিচালক ৬৪ বছর বয়সী সৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহকে গ্রেপ্তার করে চান্দগাঁও থানার পুলিশ। শহিদুল্লাহ শহরের চান্দগাঁও থানার এক কিলোমিটারের মধ্যেই থাকতেন।

পুলিশ জানায়, হুমকি ও মানহানির অভিযোগে গত ২৯ আগস্ট শহীদুল্লাহসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেন রানী আক্তার তানিয়া নামে এক নারী। গ্রেপ্তারের পর তাকে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কক্ষে রাখা হয়। কিছুক্ষণ পরে, তিনি অসুস্থ বোধ করতে শুরু করেন। এ সময় শহীদুল্লাহকে থানায় যাওয়া আত্মীয়-স্বজনদের কাছে দিয়ে দেয় পুলিশ। জনরা তাকে বেসরকারি পার্ক ভিউ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিষয়টি তদন্তে নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর জোনের উপ-কমিশনার, নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) ও বিশেষ শাখার সহকারী কমিশনারের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য প্রাথমিকভাবে তিন কার্যদিবসের সময় বেঁধে দেওয়া হয়েছিল। তবে, এটি এই সময়সীমা পূরণ করতে ব্যর্থ হয় এবং পরবর্তীতে আরও তিন দিন বাড়ানোর অনুরোধ করে। এই মেয়াদ বাড়ানোর পর তদন্তের জন্য আরও সময় প্রয়োজন উল্লেখ করে কমিটি পরে আরও দশ দিন সময় চায়।

তদন্ত কমিটির প্রধান ও ডিবির (উত্তর অঞ্চল) উপ-কমিশনার নিহাদ আদনান তাইয়ান ঢাকা ট্রিবিউনকে জানান, পুলিশ হেফাজতে দুদকের সাবেক এই কর্মকর্তার মৃত্যুর তদন্তের জন্য আমরা অতিরিক্ত ১০ দিন সময় চেয়েছি। আমরা আগামী সাত দিনের মধ্যে রিপোর্ট জমা দেব।

সুষ্ঠু ও পূর্ণাঙ্গ তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দাখিল করা হবে বলেও জানান তিনি।

এ ঘটনার পর গ্রেপ্তার অভিযানে জড়িত চান্দগাঁও থানার দুই এএসআই মো. ইউসুফ ও সোহেল রানাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে চট্টগ্রামের পুলিশ লাইনে যুক্ত করা হয়।

এছাড়া রানী আক্তার তানিয়ার দায়ের করা মামলায় আদালতের সমন প্রকাশ না করে গ্রেপ্তারি পরোয়ানা জারির তদন্তে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম এক সদস্যের কমিটি গঠন করেন।

সংশ্লিষ্ট চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৬ আদালতের বেঞ্চ সহকারী হারুন উর রশিদকে বিচার বিভাগীয় দায়িত্ব থেকে ক্যাশিয়ার পদে পুনর্নিযুক্ত করা হয়েছে।

আর্কাইভ