• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে স্বজনতোষী সরকারকে হটাতে হবে: মান্না

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০৫:০১ পিএম

অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে স্বজনতোষী সরকারকে হটাতে হবে: মান্না

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকারের দুর্নীতি, দুঃশাসন, লুটপাট বন্ধ না হলে কোনো মুদ্রানীতিই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারবে না। দেশের অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে স্বজনতোষী সরকারকে পদত্যাগ করতে হবে। বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতি ঘোষণার প্রতিক্রিয়ায় এসব কথা বলেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

গণতন্ত্র মঞ্চের এই শীর্ষ নেতা বলেন, নীতি সুদ হার সামান্য বাড়িয়ে দেশের অর্থনৈতিক দুরাবস্থার অবসান হবে না। মূল্যস্ফীতির মূলে রয়েছে রিজার্ভ সংকট, যার পেছনে সরকারের স্বজনতোষী নীতি দায়ী। সরকারের উন্নয়ন, জিডিপি আর পার ক্যাপিটার বয়ান ধরে রাখতে ডলারের দাম কৃত্রিমভাবে ধরে রাখা হয়েছে। এতে ডলারের সমান্তরাল বাজার সৃষ্টি হয়েছে। ফলে একদিকে যেমন রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অন্যদিকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহও কমে যাচ্ছে।

সরকার তার অলিগার্কদের সুবিধা দিতেই সব ব্যবস্থা নিচ্ছে মন্তব্য করে মান্না বলেন, দেশের অর্থনীতিকে বাঁচাতে এই মুহূর্তে যে ধরনের শক্ত পদক্ষেপ নেওয়া দরকার; তা সরকারের হস্তক্ষেপে বাংলাদেশ ব্যাংকের পক্ষে নেওয়া সম্ভব না। কেন্দ্রীয় ব্যাংক চাইলেই নীতি সুদহার প্রয়োজন অনুযায়ী বাড়ানো কিংবা ডলার রেট বাজারের উপর ছেড়ে দিতে পারবে না। অর্থ পাচারকারী, কালোবাজারি, সিন্ডিকেট- সব সরকারের আপনজন। এই সরকারই একটা সিন্ডিকেট। আর পাচারকারীদের মধ্যে তো সরাসরি সরকারের লোকজন রয়েছে। ফলে এই সরকারকে ক্ষমতায় রেখে কোনো নীতিই দেশের অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে কার্যকর ভূমিকা রাখতে পারবে না।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ