• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আবার বাড়লো হজ নিবন্ধনের সময়

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪, ০৮:৪৪ পিএম

আবার বাড়লো হজ নিবন্ধনের সময়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চলতি মৌসুমে সরকারি বেসরকারি হজ নিবন্ধনের সময় আরও ৮ দিন বৃদ্ধির করা হয়েছে। আজ ২৫ জানুয়ারি থেকে আগামী ১ ফেব্রæয়ারি পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন হজযাত্রীরা। বুধবার রাতে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মুহা: আবু তাহিরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 
বিজ্ঞপ্তি বলা হয়েছে, হজযাত্রী ও হজ এজেন্সির বিশেষ অনুরোধে সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজযাত্রী নিবন্ধনের সময় ২৫ জানুয়ারি থেকে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো। এ সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা বা প্যাকেজের পূর্ণ টাকা জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করা যাবে। 
এতে আরও বলা হয়েছে, প্রাথমিক নিবন্ধন করা হলে প্যাকেজের অবশিষ্ট মূল্য আগামী ২৯ ফেব্রæয়ারি আবশ্যিকভাবে একই ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। অন্যথায় এ বছর হজে যাওয়া যাবে না এবং প্রদত্ত অর্থ ফেরত দেওয়া হবে না। 
সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের সময় কয়েক দফা বাড়ানো হলেও হজযাত্রীদের তেমন সাড়া মেলেনি। নিবন্ধনের তৃতীয় দফার সময় শেষ হয় গত বৃহস্পতিবার। এতে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধন করেছে ৫৩ হাজার ১৭৩ জন। 
চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী আসন ফাঁকা রয়েছে ৭৪ হাজার ২৫ জনের। 
 

আর্কাইভ