• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রমজানে দ্রব্যমূল্য নিয়ে কারসাজি করলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৮:০৭ পিএম

রমজানে দ্রব্যমূল্য নিয়ে কারসাজি করলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ে কেউ কারসাজি করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশ কমিশনার মোহাম্মদ হাবিবুর রহমান।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) কার্যালয়ে সাংবাদিক মিজান মালিকের কাব্যগ্ৰন্থ মায়াতন্ত্র-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, মিজান মালিক একজন পেশাদার শিক্ষক বা পেশাদার সাংবাদিক হয়ে থাকতে পারতেন; কিন্তু তিনি কখনো সেখানে সীমাবদ্ধ থাকেননি। তিনি যেগুলো কাজ করেন সবগুলো জ্ঞানচর্চার বিষয়। তিনি দীর্ঘদিন ধরে কবিতা গান ও ছোটগল্প লিখে আসছেন। নতুন যে বইটি প্রকাশ করেছেন তার নাম দিয়েছেন মায়াতন্ত্র। মায়া বলতে সহজে আমরা ভালোবাসা বুঝি । বইয়ে তন্ত্র যে শব্দটা ব্যবহার করেছেন বইটি পড়ে বিষয়টি জানব।

তিনি বলেন, আজ বিশ্ব ভালোবাসা দিবস, মায়া হারিয়ে যাওয়া মানে ভালোবাসা হারিয়ে যাওয়া। মায়া এবং ভালোবাসা দুটি শব্দ একটি শব্দের প্রতিশব্দ। এজন্য আজকের দিনটি তার সাথে একটি মিল রয়েছে। বইয়ের ভেতরে যে কবিতাগুলো আছে আমি বুঝতে পেরেছি সেগুলো প্রেম প্রকৃতি নিয়ে লিখেছেন। প্রেম দ্রোহ বিষণ্নতা অপ্রাপ্তি সৃজনশীলভাবে উঠে আসে তার কবিতায়। ৬৭টি কবিতা নিয়ে বইটি বেরিয়েছে। ছাপা, মলাট বিন্যাস অঙ্গসজ্জা সবই অতুলনীয়। আমি মনে করি, বইটি পাঠকপ্রিয়তা পাবে এবং বইটির বহুল প্রচার এবং প্রসার কামনা করি।

আগামী মাসে রোজা শুরু হচ্ছে এ সময়ে দ্রব্যমূল্য যেন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে এজন্য ব্যবস্থা নেওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, দ্রব্যমূল্য যাতে নিয়ন্ত্রণে থাকে এবং কারও কারসাজির জন্য যাতে বাজারে কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি না হয়- সেজন্য সরকারের কর্তৃপক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের দেশে ভোক্তা অধিকার অধিদপ্তর তৈরি করা হয়েছে। তারা সুন্দরভাবে কাজ করছে, ঢাকা মেট্রোপলিটনসহ সারাদেশে আমরা তাদের সাথে যোগাযোগ রেখেছি এবং সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছি।  এ রমজান মাসে কোন কুচক্রী মহল যাতে বাজার অস্থিতিশীল করতে কাজ না করতে পারে সেজন্য আমরা তাদের সাথে কাজ করব এবং দ্রব্যমূল্য ক্রমসীমা এবং সহ্যসীমার ভেতরে রাখতে সক্ষম হব।

মোবাইল কোর্ট পরিচালনার পরিকল্পনা রয়েছে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, অবশ্যই আছে। এজন্য আমরা যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি, রমজান শুরুর আগেই আমরা এ কার্যক্রম শুরু করব।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন- বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজির লিটন, ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ও শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবিন আহসান, ক্র্যাবের সাবেক সভাপতি মধুসূদন মন্ডল প্রমুখ।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ