• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ইসরাইলি কারাগারে এক ফিলিস্তিনি চিকিৎসকের মৃত্যু

প্রকাশিত: মে ৪, ২০২৪, ০১:৩০ পিএম

ইসরাইলি কারাগারে এক ফিলিস্তিনি চিকিৎসকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলি কারাগারে ফিলিস্তিনি এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। তিনি চার মাসেরও বেশি সময় ধরে ইসরাইলের কারাগারে বন্দী ছিলেন।

শনিবার (৪ মে) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিহত আদনান আল-বুর্শ (৫০) গাজার আল-শিফা হাসপাতালের অর্থোপ্যাডিক্সের প্রধান ছিলেন। তবে গত জানুয়ারিতে উত্তর গাজার আল-আওদা হাসপাতালে খণ্ডকালীন চিকিৎসক হিসেবে চিকিৎসাসেবা দেয়ার সময় ইসরায়েলি বাহিনী তাকে আটক করে নিয়ে যায়।

ইসরাইলি জেল পরিষেবাও নিশ্চিত করেছে, গত ১৯ এপ্রিল ইসরাইলের ওফার কারাগারে মারা যান ডা. আল-বুর্শ।
ফিলিস্তিনি এই চিকিৎসকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তার সহকর্মীরা। তারা জানান, গাজার এই কঠিনতম সময়ে তিনি বীরত্ব এবং ভালোবাসা দিয়ে মানুষের সেবা করে গেছেন। তাদের জন্য এই মৃত্যু মেনে নেয়া কঠিন।

ডা. আদনানের সহকর্মী চিকিৎসক মাতার বিবিসিকে বলেন, ‘আল-বুর্শের মতো ভালো চিকিৎসক খুব কম। তিনি তার কাজের জন্য নিজেকে উৎসর্গ করে দিয়েছিলেন। 

এদিকে পশ্চিম তীর এবং গাজায় মানবাধিকার পরিস্থিতির বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ বলেন, ডা. আল-বুর্শের মৃত্যুর খবরে আমরা ‘অত্যন্ত উদ্বিগ্ন’। ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য কূটনৈতিক পদক্ষেপ নিতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

এখন পর্যন্ত আল বুর্শের মৃত্যুর কারণ জানা যায়নি। ফিলিস্তিনি বন্দীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো বৃহস্পতিবার (১ মে) এক যৌথ বিবৃতিতে বলেছে, চিকিৎসক আল বুর্শের মৃত্যু একটি হত্যা। তার মরদেহ এখনও ইসরাইলি হেফাজতে রয়েছে।

আর্কাইভ