• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গুলশানে বিএনপির সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের বৈঠক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৭:২৯ পিএম

গুলশানে বিএনপির সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপির সঙ্গে বৈঠক করেছেন ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। রোববার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় দেড় ঘণ্টার বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের একটি প্রতিনিধি দল অংশ নেন। বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিএনপি মহাসচিবের সঙ্গে সাক্ষাৎ করতে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সকাল ১০টায় গুলশানের রাজনৈতিক কার্যালয়ে পৌঁছান।

বৈঠকে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন। এছাড়া জাপান রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দূতাবাসের পলিটিক্যাল অফিসার ইয়োশাইকি কোবাইশি।

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ-জাপানের যে সম্পর্ক সেটা অনেক দিনের সম্পর্ক। জাপান আমাদের বাই লেটারেল ডোনারদের মধ্যে সবচেয়ে বড় ডোনার। আজকে আমাদের দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক যেসব বিষয় আছে সেগুলোর উপরে আলোচনা হয়েছে। এছাড়া সমকালীন যে রাজনৈতিক অবস্থা তার উপরে আলোচনা হয়েছে।

সাম্প্রতিক সময়ে বিরোধী দলের ওপর যে হামলা-মামলার ঘটনা ঘটেছে সেগুলো কি আলোচনা এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি তো বললাম সমকালীন রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বনানীর কামাল আতাতুর্ক এভিনিউতে দলের মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি শেষ হওয়ার পরপরই দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপি নেতা শ্যামা ওবায়েদ, তাবিথ আউয়ালসহ নেতৃবৃন্দের ওপর আওয়ামী লীগের হামলার ঘটনার পর রোববার সকালে জাপানের রাষ্ট্রদূতের এই বৈঠক অনুষ্ঠিত হলো।

দলের পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল যিনি এই হামলার ঘটনায় গুরুতর আহত হয়ে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন।

জেডআই/

আর্কাইভ