• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

ফখরুল আন্দোলনে ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ: কাদের

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ০৫:২৮ পিএম

ফখরুল আন্দোলনে ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

‘ফখরুল আন্দোলনে ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ’ এমনটি উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সরকার পরিবর্তন চাইলে নির্বাচনের মাধ্যমে জনসমর্থন আদায় করতে হবে। তার মতে, গণঅভ্যুত্থানের স্বপ্ন দেখে সরকার পরিবর্তন করা যাবে না।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর তেজগাঁও সড়ক ভবনে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) বোর্ড সভা শেষে এসব কথা বলেন কাদের।

বিএনপি যে গণঅভ্যুত্থানের স্বপ্ন দেখে, সেকথা উল্লেখ করে কাদের বলেন, দেশে একমাত্র ১৯৬৯ সালেই গণঅভ্যুত্থান হয়েছিল। বিএনপির এখন আর গণঅভ্যুত্থানের স্বপ্ন দেখে লাভ হবে না। ফখরুলরা আন্দোলনে ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ। তাই অবিলম্বে বিএনপি নেতাদের দল থেকে পদত্যাগ করা উচিত।

‘সরকারের পদত্যাগ সময়ের ব্যাপারমাত্র’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আন্দোলনে বিএনপির একদম ব্যর্থ। যাদের (বিএনপি) নিজেদের দলেই গণতন্ত্র নেই, তারা দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে কী করে? কাদের আরও প্রশ্ন রাখেন, ফখরুল সাহেব কবে সম্মেলন করেছেন সেটি কী তার মনে আছে?


বিএনপির গঠনতন্ত্র নিয়েও সমালোচনা করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপির ৫০১ জনের একটি জাম্বুজ্যাক মার্কা কমিটি লা মেরিডিয়ানে একবার সম্মেলন করেছিল। এরপর দিন, মাস, যুগও চলে যায় কিন্তু বিএনপির কোনো সম্মেলন হয় না। বিএনপির এক নেতার বিদেশ থেকে দেয়া ফরমায়েশে সাধারণ মানুষ বিএনপির আন্দোলনে সম্পৃক্ত হয়নি।

গরিব ও অসহায় মানুষের আসলেই কষ্ট হচ্ছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী এটি নিয়ে চিন্তিত। আমরা এটা মোকাবিলার চেষ্টা করছি। বৈশ্বিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞা, যুদ্ধের জন্য যে সংকট সে সংকটের জন্য মূল্য দিচ্ছি আমরা। এখানে সরকারের কোনো দোষ নেই।’
আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি নির্বাচনে অংশ নেবে কি-না, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। বর্তমান সরকার নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে। নির্বাচনে আসুন, নিজেদের শক্তি প্রদর্শন করুন।

 

সাজেদ/


 

আর্কাইভ