• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জেলগেটে বিএনপির সপুকে আটক-হয়রানি না করার নির্দেশ

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ১০:৪৪ পিএম

জেলগেটে বিএনপির সপুকে আটক-হয়রানি না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুকে জেলগেটে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৭ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

হাইকোর্ট বলেন, সরাফত আলী সপু জামিন পাওয়ার পর সুনির্দিষ্ট মামলা বা অভিযোগ ছাড়া তাকে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দেয়া হলো।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল।

রুলে সপুকে জামিনের পর সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কারাফটকে গ্রেফতার বা হয়রানি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির পাশাপাশি চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রাজধানীর হাজারীবাগ থানায় করা মামলায় গত ৯ ফেব্রুয়ারি ঢাকা থেকে মীর সরাফত আলী সপুকে গ্রেফতার করা হয়। এ মামলায় তিনি ১৬ ফেব্রুয়ারি জামিন পান। এরপর কারামুক্ত হওয়ার প্রাক্কালে কারাফটক থেকে তাকে রমনা থানায় করা নাশকতার এক মামলায় গ্রেফতার দেখানো হয়। যদিও গত ৫ ডিসেম্বর রমনা থানায় করা ওই মামলার এফআইআরে তার নাম ছিল না। এরপর ওই মামলায় ২২ মার্চ তিনি জামিন পান। জামিন পেয়ে কারাগার থেকে বের হওয়ার আগে আবার জেলগেট থেকে রমনা থানা ও পল্টন থানায় করা পৃথক দুটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এ মামলা দুটির এফআইআরেও সপুর নাম ছিল না।


দুবার জামিন পাওয়ার পরও এফআইআরে নাম না থাকা সত্ত্বেও সপুকে জেলগেটে বারবার গ্রেফতার দেখানো হয়। এ কারণে পরে আবার জামিন পাওয়ার পর পুনরায় অন্য মামলায় তাকে গ্রেফতার দেখানোর আশঙ্কায় তিনি হাইকোর্টে রিট করেন।

সোমবার ওই রিটের শুনানি নিয়ে আদালত মীর সরাফত আলী সপুকে জামিন পাওয়ার পর সুনির্দিষ্ট অভিযোগ বা মামলা ছাড়া জেলগেটে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দেন হাইকোর্ট।


এডিএস/

আর্কাইভ