• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকারের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনা অবহেলা ও ব্যর্থতার ফল

প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০২:১৯ এএম

সরকারের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনা অবহেলা ও ব্যর্থতার ফল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ সরকারের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনা ও সারা দেশের ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতি উভয়ই সরকারের অবহেলা ও ব্যর্থতার ফল বলে অভিহিত করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

মঙ্গলবার (১১ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ এ মন্তব্য করেন। কর্মসূচী ঘোষণা করে তিনি বলেন, সরকারি দপ্তর থেকে কোটি কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার প্রতিবাদসহ দায়িত্বে অবহেলাকারীদের বিচার এবং ঢাকাসহ সারা দেশে ডেঙ্গু পরিস্থিতির চরম অবনতি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করে সরকারি উদ্যোগে বিনামূল্য ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের উদ্যোগে বুধবার ১২ জুলাই বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারের ওয়েবসাইট থেকে কয়েক কোটি সাধারণ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনায় বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের ব্যক্তিগত সংবেদনশীল তথ্য উন্মুক্ত হওয়ার মাধ্যমে সবাই বিভিন্ন ধরনের ক্ষতির আশঙ্কায় পড়েছে। সরকারি কোন দপ্তর থেকে এ তথ্য ফাঁস হয়েছে, বেশ কিছুদিন অতিবাহিত হওয়ার পরও এখনো তা নির্ধারণ করতে পারেনি সরকার। পুরো ঘটনা প্রমাণ করে নাগরিকের ব্যক্তিগত তথ্যাবলির গোপনীয়তা রক্ষায় সরকার চরম ব্যর্থতা, দায়িত্বহীনতা ও অবহেলার পরিচয় দিয়েছে। ‘ডিজিটাল’ ও ‘স্মার্ট’ বাংলাদেশের স্লোগান আসলে যে সস্তা জনপ্রিয়তা অর্জনের জন্যই, তা আবারও প্রকাশ পেল। এ ঘটনার জন্য দায়ী সংস্থা ও ব্যক্তিকে দ্রুত চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ সব নাগরিকের সাইবার নিরাপত্তা রক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করার দাবি জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, সারা দেশে ডেঙ্গু পরিস্থিতির চরম অবনতি জনগণের স্বাস্থ্যব্যবস্থা নিয়ে সরকারের উদাসীনতা ও চরম অবহেলার প্রমাণ। ইতোমধ্যে ৬০ জেলায় ১৫ হাজার ছাড়িয়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। মৃত্যু হয়েছে প্রায় ১০০ জনের। বিশেষজ্ঞরা মনে করছেন, এবারের পরিস্থিতি গত বছরের ভয়াবহতাকেও অতিক্রম করবে। তারা এবার অনেক আগে থেকেই সতর্ক করলেও সরকার তা গুরুত্ব দেয়নি। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনসহ সারা দেশের কোনো সিটি কর্পোরেশন ও পৌরসভা আগে থেকে পর্যাপ্ত কোনো উদ্যোগ নেয়নি। পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে। স্বাস্থ্যখাতে সরকারের অপ্রতুল বরাদ্দ ও দুর্নীতির কারণে সরকারি হাসপাতালগুলোতে যথাযথ চিকিৎসার প্রস্তুতি নেই। করোনা ও ডেঙ্গু পরিস্থিতিসহ নানা স্বাস্থ্য সংকট আমাদের দেখিয়ে দিচ্ছে স্বাস্থ্যখাতকে বাণিজ্যিকীকরণের সরকারি নীতি কত ভ্রান্তপথ ও গণবিরোধী। মশার প্রজনন রোধে সারা দেশে যথাযথ ব্যবস্থা নেওয়াসহ ডেঙ্গু রোগীদের জন্য বিনামূল্যে পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

 

বিএস/

আর্কাইভ