• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিরোধীদের মহাসমাবেশ থেকে যেসব কর্মসূচি আসছে

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৩:২৩ এএম

বিরোধীদের মহাসমাবেশ থেকে যেসব কর্মসূচি আসছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিসহ এক দফা দাবিতে আগামীকাল শুক্রবার রাজধানীতে মহাসমাবেশ করবে বিরোধী দলগুলো। আর এই মহাসমাবেশ থেকে রাজধানীকেন্দ্রিক সপ্তাহব্যাপী ধারাবাহিক কর্মসূচির ঘোষণা আসবে। যার উদ্দেশ্য সরকারের ওপর চাপ তৈরি করা। কিন্তু ক্ষমতাসীন দলের আচরণের ওপর কর্মসূচির ধরন পাল্টানোর আভাসও দিয়েছেন বিরোধীরা।

বিএনপি ও বিরোধী দলগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার (২৯ জুলাই) আশুরার দিন কোনও কর্মসূচি রাখা হবে না। এরপর রোববার থেকে রাজধানীতে ধারাবাহিক কর্মসূচি দেওয়া হবে। তবে, কর্মসূচি কি হবে তা এখন চূড়ান্ত না হলেও সমাবেশ, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

নয়াপল্টনে হাজারো নেতাকর্মী, উৎসবমুখর পরিবেশ

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ চৌধুরী সিটি নিউজ ঢাকাকে বলেন, সমাবেশে থেকে কর্মসূচি আসবে। কি কর্মসূচি আসবে, সেটা কাল জানা যাবে।

বিএনপির যুগপৎ আন্দোলনের সঙ্গী গণতন্ত্র মঞ্চের নেতারা বলছেন, কালকের পর থেকে শুরু হবে বিরোধী দলগুলোর চূড়ান্ত আন্দোলন। প্রথমদিকে এ আন্দোলন হবে রাজধানীকেন্দ্রিক ও শান্তিপূর্ণ। কিন্তু বিরোধী দলগুলোর কর্মসূচিকে ঘিরে সরকারের আচরণ যদি আক্রমণাত্মক হয়, তাহলে কর্মসূচির ধরনও পাল্টে যাবে। একইসঙ্গে আন্দোলন রাজধানীর বাইরেও ছড়িয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে গণতন্ত্র মঞ্চের শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সিটি নিউজ ঢাকাকে বলেন, সমাবেশ থেকে নতুন ধারাবাহিক কর্মসূচি ঘোষণা হবে। আমাদের লক্ষ্য- শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করা। এখন সরকার যদি আমাদের ওপর আক্রমণ করে তাহলে কর্মীরা তো নিশ্চয় আত্মরক্ষা করবে। আমরা কোনও সংঘাত চায় না।

কোথায়, কখন বিরোধীদের সমাবেশ

শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে শুক্রবার (২৮ জুলাই) বেলা ২টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে বিএনপির মহাসমাবেশ। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি ও গণতন্ত্র মঞ্চের বৈঠক, কাল আসবে নতুন কর্মসূচি

বিএনপির পাশাপাশি দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গী ৬ দলীয় জোট গণতন্ত্র মঞ্চ বেলা ৩টায় মৎস্য ভবনের সামনে সমাবেশ করবে। এতে জোটের শীর্ষ নেতা আ.স.ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক ও জুনায়েদ সাকি বক্তব্য রাখবেন।

এদিন বেলা ৩টায় কালভার্ট রোড কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। একই সময়ে ১২ দলীয় জোটের উদ্যোগে বিজয় নগর পানির ট্যাংকির সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।  

শুক্রবার বেলা ১১ টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে জাতীয়তাবাদী সমমনা জোটের সমাবেশ অনুষ্ঠিত হবে। এছাড়া বেলা ৩টায় গণফোরাম ও পিপলস পার্টির যৌথ উদ্যোগে মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হবে।

একইদিন বেলা ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে রেজা কিবরিয়াপন্থি গণঅধিকার পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত হবে সমাবেশ। এছাড়া অলি আহমদের নেতৃত্বাধীন এলডিপির উদ্যোগে বেলা ৩টায় কাওরান বাজার এফডিসি সংলগ্ন দলের অফিসের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

এছাড়া সকাল সাড়ে ১০টায় গণতান্ত্রিক বাম ঐক্যের ব্যানারে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। মোস্তাফিজুর রহমান ইরাণের নেতৃত্বাধীন লেবার পার্টি বেলা সাড়ে ৩টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে সমাবেশ করবে। এনডিএম বেলা ৩টার দিকে মালিবাগ মোড় হোসাফ টাওয়ার, জাতীয়তা সমমনা পেশাজীবী জোট সকাল ১০ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

বিএস/

আর্কাইভ