• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

দরুদ পড়ার সময় ইমাম সালাম ফেরালে করণীয়

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ০৯:৫৮ পিএম

দরুদ পড়ার সময় ইমাম সালাম ফেরালে করণীয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মুমিন জীবনের অন্যতম একটি ইবাদত হলো সালাত বা নামাজ। ইসলামের প্রথম স্তম্ভ সালাত এবং কেয়ামতের দিন সর্ব প্রথম বিচার ফয়সালা হবে সালাতের মাধ্যমে। রাসূল (সা.) বলেছেন, কেয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব হবে। (তিরমিজি)

দৈনন্দিন জীবনে নামাজ আদায়ের ক্ষেত্রে বিভিন্ন মাসআলা সম্পর্কে জানা না থাকলে সমস্যায় পড়তে হয় আমাদের। অনেক সময় এমন হয় যে, প্রথম বৈঠকে আমি তাশাহহুদ শেষ করার পূর্বে ইমাম সাহেব তৃতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যান, অথবা শেষ বৈঠকে আমি দরুদ শরীফ শেষ করার পূর্বেই ইমাম সাহেব সালাম ফিরিয়ে ফেলেন। এক্ষেত্রে আমার করণীয় কী?


এই প্রেক্ষিতে ইসলামী আইন ও ফেকাহশাস্ত্রবিদেরা বলেন, তাশাহহুদ শেষ করার পূর্বে ইমাম দাঁড়িয়ে গেলেও আপনি যথাসম্ভব দ্রুত তাশাহহুদ পূর্ণ করবেন, এরপর ইমামের সাথে শরীক হবেন। আর দরুদ শরীফ যেহেতু সুন্নত, পক্ষান্তরে ইমামের অনুসরণ ওয়াজিব; তাই আপনার দরুদ শরীফ শেষ করার পূর্বে ইমাম সালাম বলে ফেললে ইমামের সাথেই সালাম ফিরিয়ে নিবেন। দরুদ শরীফ শেষ করার জন্য অপেক্ষা করবেন না।

(মুখতারাতুন নাওয়াযিল ১/২৯৯; ফাতাওয়া খানিয়া ১/৯৬; খুলাসাতুল ফাতাওয়া ১/১৫৯; শরহুল মুনইয়া, পৃ. ৫২৭; ফাতাওয়া ওয়ালওয়ালিজিয়া ১/১০৮; ফাতাওয়া হিন্দিয়া ১/৯০)


এডিএস/

আর্কাইভ