• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সাফজয়ী নারী ফুটবলারদের নিয়ে কটাক্ষ মাদরাসা শিক্ষকের

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০২:২৩ এএম

সাফজয়ী নারী ফুটবলারদের নিয়ে কটাক্ষ মাদরাসা শিক্ষকের

প্রতীক ওমর

ক’দিন আগেই দক্ষিণ এশিয়ার ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্বের আসনে বসিয়েছেন বাংলাদেশের নারী ফুটবলাররা। কাঠমণ্ডুতে স্বাগতিক নেপালকে উড়িয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে সাবিনা-কৃষ্ণা-মারিয়ারা। অথচ ইতিহাস গড়া এই ফুটবলারদের নিয়ে কটাক্ষ করেছেন মাদরাসা শিক্ষক মো. রাকিবুল ইসলাম। ঘটনাটি ঘটেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়।

ইতোমধ্যেই আখাউড়া ইসলামিয়া টেকনিক্যাল আলিম মাদরাসার সহকারী শিক্ষকক মো. রাকিবুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। 
বুধবার (৫ অক্টোবর) রাতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শওকত আকবর খান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ১৯ সেপ্টেম্বর কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ দল। দেশের মানুষ এই জয়ে যখন আনন্দে ভাসছে। ঠিক তখনই মাদরাসার শিক্ষক ও আখাউড়া পৌর জামায়াতের সাবেক সেক্রেটারি মো. রাকিবুল ইসলাম তার ফেসবুক পেজে স্ট্যাটাস দেন ‘মুসলিম নারীদের পর্দাহীন খেলার জয় পরাজয় আমার কাছে একই’। তার এই বিরূপ স্ট্যাটাসটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে আসে। এরই প্রেক্ষিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে তাকে সাত কর্ম দিবসের মধ্যে ব্যাখ্যা চেয়ে কারণ দর্শানোর নোটিস পাঠায়। পরে সমালোচনার মুখে তিনি স্ট্যাটাসটি মুছে ফেলেন।

খোঁজ নিয়ে আরও জানা যায়, শিক্ষক রাকিবুল ইসলাম এর আগেও প্রবাসীদের নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন। পরে তিনি লাইভে এসে ক্ষমা চেয়ে পার পান।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক মো. রাকিবুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে ইউএনও আমাকে ডেকে ছিলেন। আমার মাদরাসার মেয়েরা খেলতে চেয়েছিল, আমি ওই শিক্ষার্থীদের নিয়ে এমন স্ট্যাটাস দিয়েছিলাম। পরে সমালোচনা শুরু হওয়ায় তা মুছে ফেলি।

আখাউড়া ইসলামিয়া টেকনিক্যাল আলিম মাদরাসার প্রিন্সিপাল নাসির উদ্দিন বলেন, কেউ যখন দেশদ্রোহী বা সরকার বিরোধী কোন কথা বলবে এটার বিরুদ্ধাচরণ আমিও করব। এর জন্য শাস্তিমূলক ব্যবস্থা হোক এটা আমিও চাই। মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি হজ্বে গেছেন। তিনি ফিরে আসলে আমরা এ ব্যাপারে আলোচনা করে ব্যবস্থা নেব।

আখাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শওকত আকবর খান বলেন, নারী ফুটবল দল চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ সরকারের একটি বড় অর্জন। সরকারের বেতনভুক্ত একজন শিক্ষক হয়ে, নারী ফুটবলারদের নিয়ে বিরূপ মন্তব্য করায় শিক্ষক রাকিবুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগামী সপ্তাহে অফিস খোলার পর, উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে পরামর্শ করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, ওই শিক্ষক এ ধরনের স্ট্যাটাস দিয়ে আমাদের বড় অর্জনকে ম্লান করে দিয়েছে। তার কাছে জবাব চাওয়া হয়েছে।

জেডআই/

আর্কাইভ