• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানের কাছে পাকিস্তানের অসহায় আত্মসমর্পণ

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৬:৩৮ পিএম

আফগানিস্তানের কাছে পাকিস্তানের অসহায় আত্মসমর্পণ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে সিরিজে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদিকে বিশ্রাম দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে দলের গুরুত্বপূর্ণ এই তিন ক্রিকেটারকে ছাড়া খেলতে নেমে আফগানদের কাছে বিধ্বস্ত হয়েছে শাদাব খানের নেতৃত্বে থাকা পাকিস্তান দল।

শুক্রবার (২৪ মার্চ) রাতে দুবাইয়ের শারজায় তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে মাত্র ৯২ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাব দিতে নেমে মোহাম্মদ নবির দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৩ বল ও ৬ উইকেট হাতে রেখেই সহজ জয় পায় আফগানিস্তান।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ইনিংসের তৃতীয় ওভারে ১৭ রানের মাথায় প্রথম উইকেট হারায় তারা। এরপর যেন তাসের মতো ভেঙে পড়ে পাক ব্যাটিং লাইনআপ। আব্দুল্লাহ শফিক ও আজম খান শূন্যহাতেই প্যাভিলিয়নে ফেরেন। ফলে মাত্র ৪১ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল পাকিস্তান দল।

এরপর দলের হয়ে ৩২ বলে সর্বোচ্চ ১৮ রান করা ইমাদ ওয়াসিমের ব্যাটে অলআউটের লজ্জা এড়ায় ২০০৯ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। এমন নিষ্প্রভ ইনিংসে নির্ধারিত ওভার শেষেও মাত্র ৯২ রান তোলে পাকিস্তান। ওপেনার সাইম আইয়ুব ১৭, তাইয়ব তাহির ১৬ ও শাদাবের ১২ রান ছাড়া কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

আফগানদের হয়ে বোলিংয়ে ফজলহক ফারুকি, মুজিব-উর-রহমান ও মোহাম্মদ নবী দুটি করে উইকেট নেন। এছাড়া আজমতউল্লাহ ওমরজাই, নাভিন উল হক ও অধিনায়ক রশিদ খান একটি করে উইকেট পান।

এদিকে, অল্প সংগ্রহ দিয়েও ম্যাচ অনেকটা জমিয়ে তুলেছিল পাকিস্তানের বোলাররা। দলীয় ৪৫ রানের মধ্যেই আফগানদের টপ অর্ডারের প্রথম ৪ ব্যাটারের উইকেট তুলে নেয় পাকিস্তান। তবে পঞ্চম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ৫৩ রানের জুটি গড়ে আফগানদের জয় উপহার দেন মোহাম্মদ নবি ও নজিবউল্লাহ জাদরান।

বল হাতে দুই উইকেট নেওয়ার পর ব্যাট হাতে অপরাজিত ৩৮ রান করে ম্যাচসেরা হন নবী। নজিবউল্লাহ অপরাজিত থাকেন ১৭ রান করে। এছাড়া ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ১৬ ও ইব্রাহিম জাদরান ৯ রান করেন। পাকিস্তানের সুপার লিগে দুর্দান্ত পারফর্ম করে ‍সুযোগ পাওয়া অভিষিক্ত পেসার এহসানউল্লাহ নেন ২ উইকেট। এছাড়া নাসিম শাহ ও ইমাদ ওয়াসিম পান একটি করে উইকেট।

টি–টোয়েন্টি তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই পাকিস্তানের বিপক্ষে এটি আফগানিস্তানের প্রথম জয়। এই জয়ে ৩ ম্যাচের সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে গেল আফগানরা। একই ভেন্যুতে আগামী ২৬ মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

আরআই/

আর্কাইভ