• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফিফার নিষেধাজ্ঞায় বাফুফে সেক্রেটারি

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ০২:৪৮ এএম

ফিফার নিষেধাজ্ঞায় বাফুফে সেক্রেটারি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা

আর্থিক অনিয়মের দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক (বাফুফে) আবু নাঈম সোহাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা। দুই বছরের জন্য ফুটবলের সব ধরনের কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। পাশাপাশি আর্থিক জরিমানাও করা হয়েছে তাকে।

ফিফার স্বাধীন এথিকস কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি। আর্থিক অনিয়ম লুকাতে মিথ্যা তথ্য দেয়ার দায়ে তাকে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সঙ্গে ১০ হাজার সুইস ফ্র্যাঙ্ক বা বাংলাদেশী টাকায় প্রায় ১২ লাখ জরিমানাও করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ফিফা থেকে পাওয়া ফান্ডের খরচের হিসাব দিতে ভূয়া কাগজপত্র দাখিল করা হয়েছে। ফান্ডের অর্থ খরচ সংক্রান্ত বিষয়ে বাফুফের দেয়া তথ্য পর্যালোচনা করে ফিফার তদন্তে এবং শুনানিতে অসঙ্গতি ধরা পড়েছে।

গত ফেব্রুয়ারিতে ব্যায়ের হিসেবে গড়মিলের ধরা পড়ায় কারণ দর্শানোর জন্য ফিফার সদর দপ্তরে গিয়েছিলেন আবু নাঈমসহ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আরও তিন কর্মকর্তা।

যদিও ওই বিষয়গুলো নিয়ে বাফুফের কর্মকর্তারা বলেছেন, আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে ফিফার ‘নিয়মমাফিক’ কার্যক্রমের অংশ হিসেবে সেখানে যাওয়া হয়েছিল তাদের। কিন্তু এবার বেরিয়ে আসলো আসল খবর। 
ফিফার স্বাধীন এথিকস কমিটির এই শাস্তির আওতায় আনা হয়েছে বাফুফের এই কর্মকর্তাকে। সোহাগের বিরুদ্ধে সাধারণ আর্টিকেল ১৫ এর দায়িত্বে অবহেলা, ১৫ এর সততা ও ২৪ এর জালিয়াতি এবং মিথ্যাচারের কারণ দেখানো হয়েছে। যা ইতিমধ্যেই আবু নাঈম সোহাগকেও জানানো হয়েছে।

আর্কাইভ