• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের ফেরাটা কঠিন করে দিচ্ছেন গুরবাজ

প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ১০:২২ পিএম

বাংলাদেশের ফেরাটা কঠিন করে দিচ্ছেন গুরবাজ

ক্রীড়া ডেস্ক

গত বছর এই চট্টগ্রামে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন রহমানউল্লাহ গুরবাজ। বাংলাদেশের বিপক্ষে সেটাই ছিল তার প্রথম ও একমাত্র সেঞ্চুরি। এক বছরের কিছু বেশি সময় পর সেই চট্টগ্রামে আবার তিন অঙ্কের যাদুকরী রানের দেখা পেলেন গুরবাজ। সব মিলিয়ে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা পেয়েছেন গুরবাজ। তার এই সেঞ্চুরি আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশের ফেরার লড়াইটা কঠিন থেকে কঠিনতর করে তুলছে। গুরবাজের সেঞ্চুরিতে আফগানিস্তান ২৮ ওভার শেষে বিনা উইকেটে ১৭৪ রান করেছে। গুরবাজের সংগ্রহ ১০০, তার সঙ্গী ইব্রাহিম জারদানের সংগ্রহ ৪৮।

একের পর এক কীর্তি গড়ে চলেছেন গুরবাজ ও জারদান জুটি। প্রথম উইকেটে আফগানিস্তানের সর্বোচ্চ রানের কীর্তি গড়েছেন তারা। ২০১২ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ওপেনার করিম সাদিক ও জাভেদ আহমাদি মিলে তুলেছিলেন ১৪১ রান। যা এতদিন আফগানিস্তানের ওয়ানডে ইতিহাসে সেরা ওপেনিং জুটি ছিল। এবার সেটা ভেঙ্গে দিয়েছেন গুরবাজ ও ইব্রাহিম।

ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো উদ্বোধনী জুটিতে শত রানের মাইলফলক স্পর্শ করেছে আফগানিস্তান। এর আগে গত বছর এই মাঠেই রহমানউল্লাহ গুরবাজ ও রিয়াজ হাসান ৭৯ রানের জুটি গড়েছিলেন। সেই রেকর্ড এবার ভেঙ্গে দিয়েছেন দুই ওপেনার গুরবাজ ও ইব্রাহিম জারদান।

গুরবাজের এটা চতুর্থ সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে তার আগের সেঞ্চুরিটি ছিল অপরাজিত ১০৬ রানের। আর সর্বোচ্চ রানের সেঞ্চুরিটি ১২৭ রানের। ২০২১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে করেছিলেন এই সেঞ্চুরিটি। ক্যারিয়ারের প্রথম ম্যাচ ছিল এটি তার।

 

আর্কাইভ