• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কার কথায় বার্সেলোনায় গুন্দোগান

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৬:১৬ পিএম

কার কথায় বার্সেলোনায় গুন্দোগান

ক্রীড়া ডেস্ক

কদিন আগেই অধিনায়ক হিসেবে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জিততে সাহায্য করেছিলেন জার্মানির ইলকাই গুন্দোগান। এবার তার নতুন ঠিকানা স্পেনের ক্লাব বার্সেলোনা। গত ২৬ জুন তাকে দলে ভেড়ানোর ঘোষণা দিলেও এতদিন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেয়া হয়নি। 

এবার সেই আনুষ্ঠানিকতার পর্বও শেষ করলো কাতালুনিয়ার জায়ান্টরা। প্রথম দিনেই গুন্দোগান জানালেন বার্সেলোনার প্রতি তার মুগ্ধতার কথা। সেইসাথে জানালেন, সাবেক সতীর্থ রবার্ট লেভান্ডভস্কির কথায় নাকি সিদ্ধান্ত নেয়া সহজ হয়েছে তার জন্য। 

গত জুনে প্রীতি ম্যাচে জার্মানির মুখোমুখি হয় পোল্যান্ড। সেই ম্যাচ শেষেই লেভান্ডভস্কির সাথে বার্সা ইস্যুতে আলাপ করেন গুন্দোগান। কাতালান ক্লাবটিকে এলে গুন্দোয়ানের ভালোই হবে বলে মন্তব্য করেছিলেন পোলিশ তারকা।

আনুষ্ঠানিক পরিচিতি অনুষ্ঠানে গুন্দোগান জানান, ‘ছুটির দিনগুলোর আগে লেভার সাথে দীর্ঘ সময় কথা হয়েছে । আমরা পোল্যান্ডে মুখোমুখি হয়েছিলাম। লেভান্ডভস্কি আমাকে ম্যাচ শেষে কথা বলতে বলেছিল। সে আমাকে বার্সেলোনা নিয়ে বলেছে। এই শহর, এখানকার জীবন নিয়ে আমার সঙ্গে কথা বলার সময় তার চোখ চকচক করছিল। নিজে সিদ্ধান্ত নিতে আমার তাকে প্রয়োজন পড়েনি কিন্তু তার বার্তাগুলো আমাকে অনেক সাহায্য করেছিল।’

জার্মানির গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনের কথাও আলাদা করে উল্লেখ করেছেন গুন্দোগান, ‘টের স্টেগেনও আমাকে লিখেছে। আমি অবশ্য তাদের কথা শুনেই এখানে আসিনি, যে সিদ্ধান্ত আমি আগেই নিয়ে রেখেছিলাম, সে বিষয়ে তারা আমাকে সহায়তা করেছে।’

বার্সেলোনায় যোগদান স্বপ্ন সত্যি হওয়ার মতো উল্লেখ করে জার্মান মিডফিল্ডার বলেন, ‘আমার মনে পড়ে শৈশবে বার্সার খেলা দেখার কথা। বার্সাকে পেপ এবং রাইকার্ডের অধীন খেলতে দেখেছি। তখন থেকেই আমি ক্লাবটিকে সব মৌসুমে অনুসরণ করে আসছি। অবশ্যই, আমি এখানে কয়েকবার এসেছি। এখানকার মাঠে এসেছি। আমি এখানে খেলেছি এবং দর্শক হিসেবেও এখানে এসেছি। এখন আমি এই ক্লাবের অংশ হতে পেরে আনন্দিত এবং গর্বিত।’

উল্লেখ্য, সাত মৌসুম ম্যানচেস্টার সিটিতে কাটিয়ে চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দিয়েছেন জার্মান মিডফিল্ডার ইলকাই গুন্দোগান। ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত তার সাথে চুক্তি করেছে কাতালুনিয়ার ক্লাবটি। আছে এক বছর চুক্তি বাড়ানোর সুবিধাও। ৩২ বছর বয়সী এই তারকার বাই-আউট ক্লজ নির্ধারণ করা হয়েছে ৪০০ মিলিয়ন ইউরো।

দলবদলের বাজারে গুন্দোগান ছাড়া ইনিগো মার্তিনেজকেও ফ্রি এজেন্ট হিসেবে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। এর মধ্যে ব্রাজিলের ‘নতুন রোনালদো’ খ্যাত ভিতর রকির সঙ্গেও চুক্তির ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছে ক্লাবটি। শোনা যাচ্ছে গুন্দোয়ানের সিটি সতীর্থ বের্নার্দো সিলভাকে কিনতেও আগ্রহ দেখিয়েছে বার্সার ক্লাব কর্তৃপক্ষ।

 

বিএস/

আর্কাইভ